Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাজেটে তৃতীয় লিঙ্গের জন্য সুখবর

সিনিয়র করেসপন্ডেন্ট
৩ জুন ২০২১ ২২:১৫

ঢাকা: প্রস্তাবিত ২০২১-২২ অর্থবছরের বাজেটে তৃতীয় লিঙ্গের জন্য সুখবর দিয়েছেন অর্থমন্ত্রী। কোনো প্রতিষ্ঠানে ১০ শতাংশ তৃতীয় লিঙ্গের কর্মচারী নিয়োগ দেওয়া হলে ওই প্রতিষ্ঠান কর রেয়াতের সুবিধা পাবে। এতে অনেক প্রতিষ্ঠান তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীকে নিয়োগ দিতে আগ্রহী হয়ে উঠবে বলে প্রত্যাশা করা হচ্ছে। ফলে এটি তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীর জন্য কর্মসংস্থানের সুযোগ তৈরি করবে।

একইসঙ্গে প্রস্তাবিত বাজেটে তৃতীয় লিঙ্গের জন্য করমুক্ত আয়সীমা সাড়ে ৩ লাখ টাকার প্রস্তাব দেওয়া হয়েছে। এতে পিছিয়ে পড়া এই জনগোষ্ঠী অর্থনীতিতে আরও বেশি সম্পৃক্ত হতে পারবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

বৃহস্পতিবার (৩ জুন) জাতীয় সংসদে অর্থমন্ত্রী ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উত্থাপন করেন। ড. শিরীন শারমিনের সভাপতিত্বে বাজেট অধিবেশনের কার্যক্রম পরিচালিত হয়।

বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, যদি কোনো প্রতিষ্ঠান তার মোট কর্মচারীর ১০ শতাংশ বা ১০০ জনের বেশি তৃতীয় লিঙ্গের ব্যক্তিদের নিয়োগ দেয়, তবে ওই কর্মচারীদের পরিশোধিত বেতনের ৭৫ শতাংশ বা প্রদেয় করের ৫ শতাংশের মধ্যে যেটি কম, তা নিয়োগকারীকে কর রেয়াত হিসেবে প্রদানের জন্য প্রয়োজনীয় বিধান সংযোজনের প্রস্তাব করছি।

অর্থমন্ত্রী বলেন, বর্তমান সরকার দেশের প্রান্তিক ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীকে সমাজ ও অর্থনীতির মূলধারায় অন্তর্ভুক্তির জন্য নিরলস চেষ্টা করে যাচ্ছে। তৃতীয় লিঙ্গের মানুষ সমাজের প্রান্তিক ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর অন্তর্ভুক্ত।

তিনি বলেন, প্রান্তিক ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর একটি অংশ হচ্ছে তৃতীয় লিঙ্গের মানুষ। এ জনগোষ্ঠী অন্যান্য মানুষের চেয়ে আর্থসামাজিকভাবে পিছিয়ে আছে এবং তারা সমাজের মূলধারার বাইরে রয়েছে। কর্মক্ষম এ জনগোষ্ঠীকে উৎপাদনমুখী কর্মকাণ্ডে সম্পৃক্ত করতে পারলে সামাজিক অন্তর্ভুক্তি নিশ্চিত হবে।

এছাড়াও তৃতীয় লিঙ্গের করদাতার জন্য করমুক্ত আয় সীমা ৩ লাখ ৫০ হাজার টাকার প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী। ব্যক্তিশ্রেণির ক্ষেত্রে করমুক্ত আয়ের সীমা ৩ লাখ টাকা।

সারাবাংলা/ইএইচটি/টিআর

২০২১-২২ অর্থবছরের বাজেট তৃতীয় লিঙ্গ বাজেট ২০২১-২২


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর