Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনার কিট, পিপিই ও ভ্যাকসিন আমদানিতে কর অব্যাহতি বহাল

সিনিয়র করেসপন্ডেন্ট
৩ জুন ২০২১ ২৩:২২

ঢাকা: ২০২১-২০২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে করোনার সংক্রমণ শনাক্তে ব্যবহৃত কিট আমদানিতে কর অব্যাহতি সুবিধা বহাল রাখার প্রস্তাব দেওয়া হয়েছে। এছাড়াও চিকিৎসকদের নিরাপত্তা সুরক্ষা সামগ্রী (পিপিই) এবং ভ্যাকসিন আমদানি, উৎপাদন ও ব্যবসায়ী পর্যায়ে ভ্যাট অব্যাহতির সুবিধাও বহাল রাখার প্রস্তাব দেওয়া হয়েছে বাজেটে।

বৃহস্পতিবার (৩ জুন) জাতীয় সংসদে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বাজেট প্রস্তাব উপস্থাপন শুরু করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এ সময় সংসদে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিজ্ঞাপন

বাজেট বক্তৃতায় সংসদে আ হ ম মুস্তফা কামাল বলেন, ‘বৈশ্বিক মহামারি করোনাভাইরাস রোধসহ দেশের মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত করার লক্ষ্যে করোনা শনাক্তে ব্যবহৃত কিট, পিপিই ও ভ্যাকসিন আমদানি ও উৎপাদনে মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক অব্যাহতির প্রস্তাব করছি।’

এছাড়া গ্রামাঞ্চলে মানুষের স্যানিটেশন সুবিধা আরও সুলভ করার লক্ষ্যে স্থানীয়ভাবে উৎপাদিত ‘লং প্যান’র ওপর থেকে ১০ শতাংশ সম্পূরক শুল্ক প্রত্যাহার করা হয়েছে বলেও উল্লেখ করেন।

এর আগে দুপুরে ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার বাজেট অনুমোদন দেয় মন্ত্রিসভা। জাতীয় সংসদ ভবনের মন্ত্রিসভা কক্ষে অনুষ্ঠিত মন্ত্রিসভার বিশেষ বৈঠকে প্রস্তাবিত বাজেট অনুমোদন করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করেন। এরপর বিকেল ৩টায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জাতীয় সংসদে ২০২১-২২ অর্থবছরের জাতীয় বাজেটে পেশ শুরু করেন।

সারাবাংলা/এসবি/পিটিএম

২০২১-২২ অর্থবছরের বাজেট করোনার কিট টপ নিউজ পিপিই ও ভ্যাকসিন বাজেট ২০২১-২২

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর