Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাজেটে বয়স্ক ভাতার আওতা বেড়েছে

স্পেশাল করেসপন্ডেন্ট
৩ জুন ২০২১ ২৩:২০

ঢাকা: ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে যে কয়টি খাত গুরুত্ব পেয়েছে, তার মধ্যে অন্যতম সামাজিক নিরাপত্তা বেষ্টনী। নতুন অর্থবছরে এ খাতের অনুকূলে আরও ৮ লাখ মানুষকে বয়স্ক ভাতার আওতায় আনার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৃহস্পতিবার (৩ জুন) জাতীয় সংসদে উপস্থাপিত বাজেটে এ প্রস্তাব করেন অর্থমন্ত্রী। ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বাজেট অধিবেশনে অর্থমন্ত্রীর বাজেট প্রস্তাব উত্থাপনের সময় উপস্থিত ছিলেন সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিজ্ঞাপন

বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, বর্তমানে দেশের ১১২টি উপজেলার ৪৯ লাখ বয়স্ক মানুষকে ভাতা দেওয়া হচ্ছে। প্রস্তাবিত বাজেটে আরও ১৫০টি উপজেলায় নতুন করে আরও ৮ লাখ দরিদ্র ও অতিদরিদ্র জনগোষ্ঠীকে এই ভাতার আওতায় আনার প্রস্তাব করছি।

এজন্য এ খাতে আরও ৪৮১ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়। ২০২০-২১ অর্থবছরে এ খাতে বরাদ্দের পরিমাণ ছিল ২ হাজার ৯৪০ কোটি টাকা। ফলে ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে এ খাতে বরাদ্দ রাখা হয়েছে ৩ হাজার ৪২১ কোটি টাকা।

অর্থমন্ত্রী আরও বলেন, ২০২০-২১ অর্থবছরে সর্বাধিক দারিদ্র্যপ্রবণ ১১২টি উপজেলায় বিধবা ও স্বামী নিগৃহীতা নারীকে শতভাগ ‘বিধবা, স্বামী নিগৃহীতা মহিলাদের জন্য ভাতা কার্যক্রমে’র আওতায আনা হয়েছে। আগামী ২০২১-২২ অর্থবছরে এ কার্যক্রমে উপকারভোগীর আওতা আরও ১৫০টি উপজেলায় বাড়ানো হবে। তাতে করে আরও ৪ লাখ ২৫ হাজার নারী এ কার্যক্রমের আওতায় আসবেন। এ খাতে চলতি অর্থবছরের তুলনায় ২৫৫ কোটি টাকা বাড়তি বরাদ্দের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী।

নতুন বাজেটে বরাদ্দ বাড়ানোর প্রস্তাব করা হয়েছে প্রতিবন্ধীদের জন্যও। অর্থমন্ত্রীর প্রস্তাবনা অনুযায়ী ২ লাখ ৮ হাজার বাড়তি প্রতিবন্ধী নাগরিক এই সুবিধার আওতায় আসবেন। এজন্য ২০০ কোটি টাকা অতিরিক্ত বরাদ্দের প্রয়োজন হবে বলে বাজেট বক্তৃতায় বলেছেন অর্থমন্ত্রী।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/টিআর

২০২১-২২ অর্থবছরের বাজেট টপ নিউজ বয়স্ক ভাতা বাজেট ২০২১-২২

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর