Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দরিদ্রদের জন্য স্বাস্থ্য বীমার আওতা বাড়ানোর প্রস্তাবনা

সিনিয়র করেসপন্ডেন্ট
৩ জুন ২০২১ ২৩:২৬

ঢাকা: দেশে দারিদ্র্যসীমার নিচে বসবাসকারী মানুষের জন্য স্বাস্থ্য বীমার আওতা বাড়াবে সরকার। স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচির অংশ হিসেবে এ আওতা বাড়ানো হচ্ছে বলে জানানো হয়েছে ২০২১-২০২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে।

বৃহস্পতিবার (৩ জুন) জাতীয় সংসদে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বাজেট প্রস্তাব উপস্থাপন শুরু করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এসময় সংসদে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিজ্ঞাপন

বাজেট বক্তৃতায় আ হ ম মুস্তফা কামাল বলেন, ২০৩০ সালের মধ্যে সার্বজনীন স্বাস্থ্যসেবা নিশ্চিত করার লক্ষ্য নির্ধারণ করে স্বাস্থ্য বীমার আওতা বাড়ানো হয়েছে। এই নীতিটির নাম ‘স্বাস্থ্যখাতে অর্থায়নের কৌশল: ২০১২-২০৩২’।

তিনি বলেন, ২০২১ সালের ৩০ এপ্রিল পর্যন্ত এ কর্মসূচির আওতায় তালিকাভুক্ত ৮১ হাজার ৬১৯টি পরিবারের মোট ২০ হাজার ৯৩১ সদস্য সেবা পেয়েছেন। ধীরে ধীরে সারাদেশেই এ সেবা ছড়িয়ে দেওয়া হবে।

তিনি আরও বলেন, সরকার দারিদ্রসীমার নিচে বসবাসকারী মানুষের জন্য স্বাস্থ্য বীমার আওতা বাড়াবে। দারিদ্রসীমার নিচে বসবাসকারী মানুষের স্বাস্থ্যসেবায় অর্থায়নের জন্য হাতে নেওয়া স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচির অংশ হিসেবে এ আওতা বাড়ানো হচ্ছে।

এর আগে দুপুরে ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার বাজেট অনুমোদন দেয় মন্ত্রিসভা। জাতীয় সংসদ ভবনের মন্ত্রিসভা কক্ষে অনুষ্ঠিত মন্ত্রিসভার বিশেষ বৈঠকে প্রস্তাবিত বাজেট অনুমোদন করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করেন।

এরপর বিকেল ৩টায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জাতীয় সংসদে ২০২১-২২ অর্থবছরের জাতীয় বাজেটে পেশ শুরু করেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/এসএসএ

২০২১-২২ অর্থবছরের বাজেট দরিদ্রদের জন্য স্বাস্থ্য বীমা বাজেট ২০২১-২২ স্বাস্থ্য বীমা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর