Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অটিজম ও মানসিক স্বাস্থ্যসেবায় ভ্যাট অব্যাহতি

সিনিয়র করেসপন্ডেন্ট
৩ জুন ২০২১ ২২:০১

ঢাকা: দেশে অটিজম সেবার কার্যক্রমের ওপর ভ্যাট অব্যাহতি দেওয়া হয়েছে ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে। একইসঙ্গে এ বাজেটে মানসিক স্বাস্থ্য সুরক্ষার জন্য মেডিটেশন সেবা’র ওপর ভ্যাট অব্যাহতি আরও এক বছরের জন্য বৃদ্ধি করার প্রস্তাবনাও দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (৩ জুন) জাতীয় সংসদে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বাজেট প্রস্তাব উত্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এ সময় সংসদে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাজেট বক্তৃতায় সংসদে আ হ ম মুস্তফা কামাল বলেন, বৈশ্বিক মহামারি করোনাভাইরাস রোধসহ দেশের মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত করার লক্ষ্যে কয়েকটি ক্ষেত্রে মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক অব্যাহতির প্রস্তাব করছি।

এসময় দেশে অটিজম সেবার কার্যক্রমের ওপর ভ্যাট অব্যাহতির প্রস্তাবনা দেওয়া হয়েছে বলে জানান অর্থমন্ত্রী। একইসঙ্গে মানসিক স্বাস্থ্য সুরক্ষার জন্য মেডিটেশন সেবা’র ওপর ভ্যাট অব্যাহতি আরও এক বছরের জন্য বাড়ানোর প্রস্তাবনা দেওয়া হয়েছে বলেও জানান।

এর আগে, দুপুরে ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার বাজেট অনুমোদন দেয় মন্ত্রিসভা। জাতীয় সংসদ ভবনের মন্ত্রিসভা কক্ষে অনুষ্ঠিত মন্ত্রিসভার বিশেষ বৈঠকে প্রস্তাবিত বাজেট অনুমোদন করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করেন।

এরপর রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এই বাজেট সংসদে উত্থাপনের জন্য অনুমোদনসূচক সই করেন। বিকেল ৩টায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জাতীয় সংসদে ২০২১-২২ অর্থবছরের জাতীয় বাজেটে পেশ শুরু করেন।

সারাবাংলা/এসবি/টিআর

২০২১-২২ অর্থবছরের বাজেট অটিজম সেবা বাজেট ২০২১-২২ ভ্যাট অব্যাহতি মানসিক স্বাস্থ্যসেবা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর