Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যতটুকু জায়গা পান অন্তত গাছ লাগান: প্রধানমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট
৫ জুন ২০২১ ১৫:৩২

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশবাসীর প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, আসুন আমরা সবাই মিলে ব্যাপকভাবে এই দেশে বৃক্ষরোপণ করি এবং আমাদের সোনার বাংলাকে আরও সোনার সবুজ বাংলা করি।

শনিবার (৫জুন) সকালে গণভবনে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে জাতীয় বৃক্ষরোপণ অভিযান-২০২১’র উদ্বোধন শেষে তিনি এ কথা বলেন। প্রধানমন্ত্রী গণভবন চত্বরে ডুমুর ও সোনালু প্রজাতির বৃক্ষরোপণ করে এই কর্মসূচির উদ্বোধন ঘোষণা করেন। এ সময় বন ও পরিবেশ মন্ত্রী শাহাব উদ্দিন, উপ মন্ত্রী হাবিবুন নাহারসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রী বলেন, ‘আজকে বিশ্ব পরিবেশ দিবস। আমি নিজে বৃক্ষরোপণ করলাম। সেই সঙ্গে দেশবাসীকে আহ্বান জানাব, যার যেখানে যতটুকু জায়গা পান অন্তত গাছ লাগান। তিনটা করে গাছ লাগাতে পারলে সব থেকে ভালো হয়। আর সেটি যদি না পারেন অন্তত একটা গাছ লাগালেও ভাল হবে। আমরা চাই যে একটা ফলজ, একটা বনজ, একটা ওষুধি এই ধরনের গাছ লাগাবেন।’

‘পরিবেশ আমাদের রক্ষা করতে হবে। এই দেশ আমাদের। আজকে জলবায়ু পরিবর্তনের অভিঘাত থেকে দেশকে রক্ষা করতে হলে আমাদের সবুজ বাংলাকে আরও সবুজ করতে হবে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের স্বাধীনতা দিয়ে গেছেন। বাংলাদেশকে আমরা সোনার বাংলা হিসাবে গড়তে চাই’ বলে উল্লেখ করেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, ‘আজকে বাংলাদেশ উন্নয়ন দেশ, আমরা এগিয়ে যাবো। বনায়নের ক্ষেত্রে আমাদের অনেক সাফল্য। আমরা যে ব্যবস্থা নিয়েছি তার ফলে আজকে আমাদের প্রায় ২২ভাগ আমাদের বনায়ন সৃষ্টি হয়েছে। তা ছাড়া ব্যাপকভাবে পারিবারিকভাবে বিভিন্ন বাগান সৃষ্টি, পুষ্টি বাগান সৃষ্টি হচ্ছে।’

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, ‘সকলে এখন সচেতন। কাজেই গাছ আমাদের জীবন, গাছ আামদের অনেক উপকার দেয়। সে জন্য সকলকেই আমি আহ্বান জানাব, পরিবেশ রক্ষায় এবং আপনার নিজের আর্থিক সচ্চলতার ক্ষেত্রে পরিবেশ রক্ষার ক্ষেত্রে, সবদিক থেকেই যেটা সব থেকে উপযোগী সেটা হচ্ছে ব্যাপকভাবে বৃক্ষরোপণ করা।’

কাজেই আপনরা সকলে গাছ লাগাবেন এবং গাছের যত্ম করবেন। শুধু লাগালে হবে না। গাছটা যেন টিকে থাকে, তার জন্য যত্ন করতে হবে। যে গাছ ফল দেবে অথবা কাঠ দেবে, অথবা ঐষধ দেবে, নানাভাবে উপকৃত হবেন।

প্রধানমন্ত্রী দেশবাসীর প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, কাজেই সকলে আসুন আমরা সবাই মিলে ব্যাপকভাবে এই দেশে বৃক্ষরোপণ করি এবং আমাদের সোনার বাংলাকে আরও সোনার সবুজ বাংলা করি।

সারাবাংলা/এনআর/একে

প্রধানমন্ত্রী বিশ্ব পরিবেশ দিবস শেখ হাসিনা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর