Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জাতীয় আর্কাইভস বিল: রেকর্ড পাচারে ৫ বছর জেল

স্পেশাল করেসপন্ডেন্ট
৬ জুন ২০২১ ১৪:৪২

১৯৮৩ সালের অধ্যাদেশ বাতিল চেয়ে নতুন আইনের খসড়া হিসেবে জাতীয় আর্কাইভস বিল-২০২১ সংসদে উঠেছে। যে আইনের অধীনে, রেকর্ড বিনষ্ট করার বদলে জাতীয় আর্কাইভসে সংরক্ষণ করা হবে। ফি দিয়ে কর্তৃপক্ষের কাছে আবেদন করলেই কাঙ্ক্ষিত তথ্য বা দলিল সরবরাহ (গোপন নথি ব্যতীত) করা হবে।

তবে, রেকর্ড পাচার করলে পাঁচ বছরের জেল এবং এক লাখ টাকা জরিমানা এবং চুরি-নষ্ট-হ্যাক করলে তিন বছরের জেল এবং ২০ হাজার টাকা জরিমানার শাস্তির বিধান খসড়ায় উল্লেখ করা হয়েছে।

বিজ্ঞাপন

রোববার (৬ জুন) সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ খসড়া আইনটি নিয়ে সংসদে আলোচনা শুরু করেন।
এ সময় স্পীকার ড. শিরীন শারমিন অধিবেশনের সভাপতিত্ব করছিলেন। পরে, বিলটি পরীক্ষার জন্য সংস্কৃতি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির কাছে পাঠানো হয়েছে।

আর্কাইভস বিলের খসড়ায় গবেষক ও তথ্য সেবাগ্রহীতাদের স্বার্থে রেকর্ড সংরক্ষণের ব্যবস্থা নেওয়ার নির্দেশনা রয়েছে। ঐতিহাসিক-সামাজিক-রাজনৈতিক-সাংস্কৃতিক তাৎপর্য রয়েছে এমন ৩০ বছর বা তার বেশি সময় আগের ব্যক্তিগত রেকর্ডও আর্কাইভসে সংরক্ষণ করা যাবে। সকল রেকর্ডের সফটকপি সংরক্ষণের কথাও খসড়ায় বলা হয়েছে।

এছাড়াও, জাতীয় আর্কাইভস পরিচালনায় একটি উপদেষ্টা পরিষদ থাকবে এবং পরিচালনার শীর্ষে থাকবেন একজন মহাপরিচালক। ৮৩’র অধ্যাদেশে মহাপরিচালক পদ ছিল না, নতুন পদসৃষ্টি করা হয়েছে।

সারাবাংলা/এএইচএইচ/একেএম

জাতীয় আর্কাইভস বিল-২০২১

বিজ্ঞাপন
সর্বশেষ

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর