Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মেছোবাঘকে হত্যার পর গ্রামবাসীর আনন্দ মিছিল

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
৯ জুন ২০২১ ১৫:৪৬

সুনামগঞ্জ: জেলার তাহিরপুর উপজেলার টাঙ্গুয়ার হাওরের সংরক্ষিত বন থেকে একটি মেছোবাঘকে কুড়ালের আঘাতে ও পিটিয়ে হত্যা করেছেন স্থানীয়রা। পরে নিহত মেছোবাঘটিকে নদীতে ফেলে দেওয়া হয়। এ ঘটনায় আনন্দ মিছিলও করেন গ্রামবাসীরা। মেছোবাঘটির দৈর্ঘ্য তিনফুট ও প্রস্থ দুই ফুটের বেশি ছিল।

উপজেলার শ্রীপুর উত্তর ইউনিয়নের টাঙ্গুয়ার হাওরের গোলাবাড়ি গ্রামে মঙ্গলবার (৮ জুন) এ ঘটনাটি ঘটে। তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রায়হান কবির এ তথ্য নিশ্চিত করেন।

বিজ্ঞাপন

খোঁজ নিয়ে জানা যায়, গত এক সপ্তাহ যাবৎ তাহিরপুর উপজেলার টাঙ্গুয়ার হাওরে গোলাবাড়ি গ্রামে একটি বাঘ আছে বলে আতঙ্ক ছড়িয়ে পড়ে। ফলে হাওর পাড়ের শিশুরা মেছোবাঘের আক্রমণের ভয়ে ঘর থেকে বের হতে পারত না। এই কারণে স্থানীয়রা ঐক্যবদ্ধ হয়ে গতকাল মঙ্গলবার বিকেলে কুড়াল, কুচ ও লাঠি নিয়ে মেছোবাঘটিকে খুঁজতে থাকে। এর এক পর্যায়ে গোলাবাড়ি গ্রামের একটি হাওরে বাঘটিকে দেখা মাত্র প্রথমে মাছ মারার কুচ দিয়ে ঘা মেরে আহত করে আটক করা হয়। এরপর কুড়াল ও লাঠি দিয়ে মাথায়, বুকে আাঘাত করে পিটিয়ে মেছোবাঘটিকে হত্যা করে এলাকাবাসী। এরপর গ্রামে আনন্দ মিছিল বের করা হয়। পরে নিহত মেছোবাঘকে নদীতে ফেলে দেওয়া হয় বলে জানান স্থানীয়রা।

এদিকে মেছোবাঘটিকে মারার ভিডিও ও আনন্দ মিছিলের সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। তবে এতো কিছু ঘটে গেলেও এ পর্যন্ত কিছু জানতে পারেনি স্থানীয় বনবিভাগ।

স্থানীয় সংবাদমাধ্যম কর্মী জাহাঙ্গীর আলম ভূঁইয়া জানান, এ ধরনের মেছোবাঘ এক সময় টাঙ্গুয়ার হাওরে প্রচুর দেখা যেত। কিন্তু বন-জঙ্গলের পরিধি কমার সঙ্গে সঙ্গে এ প্রজাতিও এখন বিলুপ্তির পথে।

বিজ্ঞাপন

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রায়হান কবির বলেন, বিষয়টি অত্যন্ত দুঃখজনক। ইতোমধ্যে এ বিষয়ে বনবিভাগকে অবগত করা হয়েছে। এ ঘটনায় প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

সারাবাংলা/এনএস

আনন্দ মিছিল মেছোবাঘ হত্যা সুনামগঞ্জ

বিজ্ঞাপন
সর্বশেষ

সিটিকে রুখে দিল নিউক্যাসেল
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৮

সম্পর্কিত খবর