Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পাসপোর্ট অফিসে অভিযান ১১ দালাল গ্রেফতার

স্পেশাল করেসপন্ডেন্ট
৯ জুন ২০২১ ১৯:৪৩

চট্টগ্রাম ব্যুরো: নগরীতে পাসপোর্টের আবেদন করতে যাওয়া দুই ভাইকে জিম্মি করে টাকা ছিনিয়ে নেওয়ার অভিযোগ পেয়ে ১১ দালালকে গ্রেফতার করা হয়েছে।

পুলিশ জানিয়েছে, গ্রেফতার ১১ জন পাসপোর্ট অফিসের আশপাশে ঘোরাঘুরি করে। দ্রুত ও সহজে পাসপোর্ট পাইয়ে দেওয়ার কথা বলে সাধারণ মানুষকে জিম্মি করে অতিরিক্ত টাকা আদায় করে।

বুধবার (৯ ‍জুন) দুপুর পৌনে একটার দিকে নগরীর পাঁচলাইশের আঞ্চলিক পাসপোর্ট অফিসের সামনে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়েছে বলে পুলিশ জানিয়েছে।

গ্রেফতার ১১ জন হলেন- সাইফুল হক (৪১), জাকির হোসেন রাজু (৫০), সাইফুল ইসলাম (৫৮), আমিনুল ইসলাম (৫৬), রফিক আহাম্মদ (৪৮), জহির উদ্দিন (৪৮), মোহাম্মদ মিয়া জুনায়েদ (৩৬), মজিবুল হক সোহেল (৪০), আহম্মদ হোসেন (৪৭), জামাল উদ্দিন (৪১) এবং হাজী মো. শফি (৭০)। তাদের সবার বাড়ি চট্টগ্রামের বিভিন্ন উপজেলায়।

পুলিশ জানায়, কক্সবাজারের উখিয়া উপজেলার মরিচ্যা থেকে সোহেল রানা নামে এক শিক্ষার্থী ও তার বড় ভাই আলী আকবর বুধবার সকালে পাসপোর্টের জন্য আবেদন করতে পাঁচলাইশের আঞ্চলিক কার্যালয়ে যান। তারা গেটে পৌঁছার পর ২০ থেকে ২২ জন লোক এসে তাদের ঘিরে ধরে। সেখানে যাওয়ার কারণ জানতে চান। তখন সোহেল রানা জানান, তিনি প্রথমবার পাসপোর্ট করবেন এবং তার ভাইয়ের জন্য নতুন পাসপোর্ট বই ইস্যুর আবেদন করবেন। তখন ঘিরে ধরা লোকজন তাদের দ্রুত ও সহজে কাজ করে দেওয়ার কথা বলে ১০ হাজার টাকা দাবি করেন। কিন্তু, তারা সরকারি নিয়মে আবেদন করবেন জানালে ওই লোকজন মারমুখী হয়ে ওঠেন এবং তাদের বিভিন্নভাবে হেনস্থা করতে থাকেন। একপর্যায়ে আলী আকবরের পকেট থেকে ৫ হাজার টাকা কেড়ে নেন।

বিজ্ঞাপন

পাঁচলাইশ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহিদুল কবীর সারাবাংলাকে বলেন, ‘সোহেল রানা জটলা থেকে কৌশলে সরে এসে আমাকে ফোন করেন। আমি দ্রুত টিম নিয়ে ঘটনাস্থলে পৌঁছে ১১ জনকে ধরে ফেলি। এসময় আরও কয়েকজন বিভিন্নভাবে পালিয়ে যেতে সক্ষম হয়। তাদের কয়েকজনকে তল্লাশি করে মোট ৫৫ হাজার টাকা উদ্ধার করি। এর মধ্যে, আলী আকবরের কাছ থেকে কেড়ে নেওয়া ৫ হাজার টাকাও আছে।’

পুলিশ জানায়, গ্রেফতার সাইদুল হকের কাছ থেকে আবেদনকারী আলী আকবরের আবেদনের কাগজপত্র ও পাঁচ হাজার টাকা উদ্ধার করা হয়। এছাড়াও, জাকির হোসেনের কাছ থেকে ৯ হাজার ৭০০ টাকা, আমিনুল ইসলামের কাছ থেকে আট হাজার ৩০০ টাকা, জহির উদ্দিনের কাছ থেকে সাড়ে সাত হাজার টাকা, জুনায়েদের কাছ থেকে ১৬ হাজার টাকা এবং জামালের কাছ থেকে সাড়ে আট হাজার টাকা উদ্ধার করা হয়।

দ্রুত এবং সহজে পাসপোর্ট পাইয়ে দেওয়ার কথা বলে তারা সাধারণ মানুষের কাছ থেকে এসব টাকা হাতিয়ে নিয়েছিল বলে জানায় পুলিশ।

গ্রেফতার ১১ জনকে জিজ্ঞাসাবাদে পাওয়া তথ্যের ভিত্তিতে ওসি জাহিদুল কবীর সারাবাংলাকে বলেন, ‘পাঁচলাইশ আঞ্চলিক পাসপোর্ট অফিসকেন্দ্রিক ৩০ জন সক্রিয় দালালের নাম আমরা পেয়েছি। তারা অতিরিক্ত টাকা দিয়ে সাধারণ লোকজনকে পাসপোর্ট করতে বাধ্য করে। এমনকি আমরা অভিযোগ পেয়েছি, তারা রোহিঙ্গাদের পাসপোর্ট পাইয়ে দেওয়ার ক্ষেত্রেও ভূমিকা রাখে। আমরা সব দালালকে গ্রেফতারের চেষ্টা করছি।’

সারাবাংলা/আরডি/একেএম

দালাল গ্রেফতার পাসপোর্ট অফিসে পুলিশের অভিযান

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর