Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘২ দেশের ব্যবসায়ীদের মধ্যে সেতু হিসেবে কাজ করছে বিসিসিসিআই’

স্পেশাল করেসপন্ডেন্ট
৯ জুন ২০২১ ২২:৩২

ঢাকা: বাংলাদেশ ও চীনের ব্যবসায়ীদের মধ্যে বাংলাদেশ-চায়না চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (বিসিসিসিআই) সেতুবন্ধন হিসেবে কাজ করছে বলে মন্তব্য করেছেন চেম্বার সভাপতি গাজী গোলাম মর্তুজা পাপ্পা।

তিনি বলেন, বাংলাদেশ ও চীনের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগের সুযোগকে তুলে ধরা এবং দুই বন্ধুত্বপূর্ণ দেশের মধ্যে শক্তিশালী বাণিজ্য সম্পর্ক গড়ে তোলার সম্ভাব্যতা কাজে লাগানোর উদ্দেশ্য নিয়ে ২০০৩ সালে বিসিসিসিআই প্রতিষ্ঠিত হয়। আমরা দুই দেশের ব্যবসায়ীদের সর্বোচ্চ মুনাফা নিশ্চিত করতে সংশ্লিষ্ট সব অংশীদারদের সঙ্গে আলোচনা করেছি। আমরা দুই দেশের ব্যবসায়ী সম্প্রদায়ের মধ্যে সেতুবন্ধন তৈরির কাজটিও করে আসছি।

বুধবার (৯ জুন) ‘বাংলাদেশ-চায়না ইকোনমিক অ্যান্ড ট্রেড রিলেশনস ইন দ্য আফটারম্যাথ অব দ্য কোভিড-১৯ গ্লোবাল প্যানডেমিক’ শীর্ষক ভার্চুয়াল সেমিনারে তিনি এ কথা বলেন। বাংলাদেশ-চায়না চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (বিসিসিসিআই) ও ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) যৌথভাবে এই ভার্চুয়াল সেমিনার আয়োজন করে।

বাংলাদেশ-চায়না চেম্বারের সভাপতি গাজী গোলাম মর্তুজা পাপ্পা সেমিনারে বলেন, বাংলাদেশ ও চীনের মধ্যেকার দ্বিপাক্ষিক সম্পর্ককে প্রসারিত করার সুযোগ সন্ধানের ক্ষেত্রে আমাদের বিভিন্ন পদক্ষেপের মধ্যে এটি প্রথম। আপনারা সবাই নিশ্চিতভাবেই একমত হবেন যে এটি একটি সময়োচিত পদক্ষেপ। কারণ করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির কারণে গোটা বিশ্ব যেভাবে অর্থনৈতিক দিক থেকে গতি হারিয়েছিল, সেখান থেকে অর্থনৈতিক কর্মকাণ্ডে গতি ফেরানোর প্রক্রিয়া এখনো বিশ্বব্যাপী চলছে।

তিনি বলেন, বাংলাদেশ চীনের খুব ভালো একটি প্রতিবেশী, ভালো বন্ধুরাষ্ট্রও। সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশ ও চীনের দ্বিপাক্ষিক সম্পর্কে অভূতপূর্ব উন্নতি হয়েছে। ২০১৬ সালে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বাংলাদেশ সফর করে গেছেন। এরপর আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও ২০১৯ সালে চীন সফর করেছেন। দুই দেশনায়কের সফল সফরের পর বাংলাদেশ ও চীনের দ্বিপাক্ষিক সম্পর্ক কৌশলগত সহযোগিতার সম্পর্কে উন্নীত হয়েছে। বাংলাদেশ-চীন সম্পর্কের ক্ষেত্রে আমরা আরও বেশি সৌহার্দ্যপূর্ণ অধ্যায় শুরু করেছি।

এই দুই দেশের মধ্যেকার সম্পর্কের বিভিন্ন দিক উন্মোচন করতে ধারাবাহিকভাবে বেশকিছু সেমিনার আয়োজন করা হবে বলে জানান গাজী গোলাম মর্তুজা। তিনি বলেন, আমরা বাংলাদেশ-চীন দ্বিপাক্ষিক সম্পর্কের বিভিন্ন দিক খতিয়ে দেখতে আমরা ধারাবাহিকভাবে কয়েকটি সেমিনার আয়োজ করব। এই আয়োজনের প্রথম সেমিনার এটি।

বর্তমান পরিস্থিতির গুরুত্ব তুলে ধরে গাজী গোলাম মর্তুজা বলেন, গত বছর করোনাভাইরাস মহামারির কারণে বৈশ্বিক অর্থনীতি অনেকটাই স্থবির হয়ে পড়েছিল। পৃথিবীর বেশিরভাগ এলাকাই লকডাউন ছিল। এ পরিস্থিতিতে মানুষকে আমূল পরিবর্তিত সব পদক্ষেপ নিতে হয়। যোগাযোগের জন্য বেছে নিতে হয়েছে সম্পূর্ণ নতুন মাধ্যম, বাণিজ্য ও বিনিয়োগে গ্রহণ করতে হয়েছে অভিনব পদ্ধতি। করোনাভাইরাস সংক্রমণের ‘নিউ নরমাল’ বাস্তবতায় এগুলো এখন মহামারির হুমকি ও চ্যালেঞ্জের বিরুদ্ধে খাপ খাইয়ে নিতে নিত্যপ্রয়োজনীয় কৌশলে পরিণত হয়েছে। করোনা মহামারি আমাদের কাছ থেকে অনেক কিছুই নিয়ে নিয়েছে। কিন্তু একইসঙ্গে এটি মানুষের উদ্ভাবন ও লড়াইয়ের সক্ষমতাকেও বাড়িয়ে দিয়েছে। চলমান মহামারি এই প্রাণঘাতী ভাইরাসের প্রভাব মোকাবিলায় আমাদের মধ্যেকার পার্থক্য ভুলে ঐক্যবদ্ধ হওয়ার সুযোগও করে দিয়েছে।

ভার্চুয়াল প্ল্যাটফর্মে এমন একটি আলোচনার আয়োজনের উদ্যোগ নেওয়ার জন্য বিসিসিসিআই ও ইআরএফকে ধন্যবাদ জানান গাজী গোলাম মর্তুজা পাপ্পা।

ইআরএফ সাধারণ সম্পাদক এস এম রাশিদুল ইসলামের সঞ্চালনায় সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বেসরকারি গবেষণা সংস্থা পলিসি রিসার্স ইনস্টিটিউট অব বাংলাদেশের (পিআরআই) গবেষণা পরিচালক ড. মোহাম্মদ আব্দুর রাজ্জাক। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম ও চীনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মাহবুব উজ জামান।

আলোচনায় ইআরএফ সভাপতি শারমীন রিনভী, বিসিসিসিআই যুগ্ম সাধারণ সম্পাদক আল মামুন মৃধা ও সিনিয়র সহসভাপতি ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহ মো. সুলতান উদ্দীন ইকবালসহ অন্যরা বক্তব্য রাখেন।

সারাবাংলা/জিএস/টিআর

গাজী গোলাম মর্তুজা গাজী গোলাম মর্তুজা পাপ্পা বাংলাদেশ-চায়না চেম্বার বাংলাদেশ-চায়না চেম্বার অব কর্মাস অ্যান্ড ইন্ডাস্ট্রিজ বিসিসিসিআই বিসিসিসিআই সভাপতি


বিজ্ঞাপন
সর্বশেষ

‘তুফান’ আসছে হিন্দি ভাষায়
৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৪৯

সম্পর্কিত খবর