Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এনটিএমসি’র জন্য ৬৫ কোটি টাকায় কেনা হচ্ছে বিশেষ জাংক

স্পেশাল করেসপন্ডেন্ট
৯ জুন ২০২১ ১৯:১৯

ঢাকা: জাতীয় টেলিযোগাযোগ পর্যবেক্ষণ কেন্দ্র বা ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টারের (এনটিএমসি) জন্য ৬৫ কোটি টাকায় বিশেষ জাংক কেনার উদ্যোগ নিয়েছে সরকার। এর জন্য ‘ভেহিকেল মাউন্টেড মোবাইল ইন্টারসেপ্টর অ্যান্ড রিলেটেড সার্ভিস’ বা জাংক কেনার একটি ক্রয়প্রস্তাবের অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

বুধবার (৯ জুন) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ভার্চুয়াল বৈঠকে এ সংক্রান্ত ক্রয়প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।

বিজ্ঞাপন

বৈঠক শেষে সংবাদ ব্রিফিংয়ে অর্থমন্ত্রী বলেন, ক্রয় কমিটি আজ মোট ১১টি ক্রয়প্রস্তাবে অনুমোদন দিয়েছে। এসব প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ২ হাজার ৫৭৯ কোটি ৩০ লাখ ৭৯ হাজার ৬৩০ টাকা। মোট অর্থায়নের মধ্যে জিওবি থেকে ব্যয় হবে ৮৯০ কোটি ৬২ লাখ ৩১ হাজার ৫৮ টাকা এবং এডিবি, এএফডি ও ইআাইবি ঋণ ১ হাজার ৬৮৮ কোটি ৬৮ লাখ ৪৮ হাজার ৫৭২ টাকা।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. শামসুল আরেফিন বৈঠকের বিস্তারিত তুলে ধরেন। তিনি বলেন, ২০২০-২১ অর্থবছরে এনটিএমসি’র জন্য একটি ভেইকেল মাউন্টেড মোবাইল ইন্টারসেপ্টর অ্যান্ড রিলেটেড সার্ভিস কেনার লক্ষ্যে সীমিত দরপত্র পদ্ধতিতে দরপত্র আহ্বান করা হলে দুইটি দরপত্র জমা পড়ে। এর মধ্যে একটি রেসপনসিভ হয়। দরপত্রের সব প্রক্রিয়া শেষে সুইজারল্যান্ডের তরু গ্রুপ লিমিটেডের স্থানীয় এজেন্ট স্মার্ট এসসিএম সলিউশন, ঢাকার ৬৫ কোটি ৫৬ লাখ ৫৬ হাজার ৬৪০ টাকায় জাংকটি কেনার প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

অতিরিক্ত সচিব বলেন, অন্যান্য প্রস্তাবের মধ্যে দিনাজপুর সদরের গৌরিপুরে খরা মৌসুমে সম্পূরক সেচ দিতে পুনর্ভবা নদীর ওপর সমন্বিত পানি নিয়ন্ত্রণ অবকাঠামো নির্মাণ প্রকল্পের একটি প্যাকেজের নির্মাণ কাজ বাস্তবায়নের সরাসরি ক্রয় পদ্ধতিতে একটি কাজ বাস্তবায়নের অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ৪৩ কোটি ৭৪ লাখ ৪৩ হাজার ৩২৪ টাকা। প্রকল্পের কাজ চলমান অবস্থায় ২০১৯ সালে বন্যায় বিধ্বস্ত হওয়া রিং বাঁধ মেরামতসহ অন্যান্য আনুষাঙ্গিক মেরামত কাজের জন্য ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ১২ কোটি ৫ লাখ ১ হাজার ৪৯৯ টাকায় পূর্ত কাজের ক্রয়প্রস্তাব অনুমোদনের জন্য উপস্থাপন করা হয়েছে।

বিজ্ঞাপন

বৈঠকে ঢাকা ওয়াসার ঢাকা এনভায়রসমেন্টালি সাসটেইনাবল ওয়াটার সাপ্লাই (ডিইএসডব্লিউএস) প্রকল্পের প্যাকেজ-৩.১-এর আওতায় ২৫ কিলোমিটার পরিশোধিত পানির ট্রান্সমিশন লাইন স্থাপনের ক্রয়ের প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসন (চতুর্থ পর্যায়) প্রকল্পের আওতায় ১ লাখ শিশুকে ৬ মাস মেয়াদি উপানুষ্ঠানিক শিক্ষা এবং ৪ মাস মেয়াদি দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ দেওয়ার একটি ক্রয়প্রস্তাবেও অনুমোদন দিয়েছে কমিটি।

সারাবাংলা/জেআর/টিআর

এনটিএমসি ক্রয়প্রস্তাব অনুমোদন সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর