Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২৪ ঘণ্টায় মৃত্যু কমলেও বেড়েছে সংক্রমণের হার

সারাবাংলা ডেস্ক
১২ জুন ২০২১ ১৭:০৭

ঢাকা: দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৩৯ জন, যা আগের দিনের তুলনায় কম। তবে এদিন নমুনা পরীক্ষা কমলেও বেড়েছে সংক্রমণের হার। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার ১৪ দশমিক ১২ শতাংশ।

শনিবার (১২ জুন) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরার সই করা কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় দেশে আগের দিনের মতোই ৫১০টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এসব ল্যাবে ১১ হাজার ৬৬১টি নমুনা সংগ্রহ করে ১১ হাজার ৫৯০টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এ নিয়ে দেশে ৬১ লাখ ৫৬ হাজার ৩৬৩টি নমুনা পরীক্ষা হলো।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার সংখ্যা আগের দিনের চেয়ে অনেকটাই কম। আগের দিন পরীক্ষা হয়েছিল ১৮ হাজার ৫৩৫টি নমুনা। তবে শনিবার নমুনা পরীক্ষা ও শনাক্ত কমলেও সংক্রমণের হার কমেনি। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের এই হার ছিল ১৪ দশমিক ১২ শতাংশ। মোট নমুনা পরীক্ষার বিপরীতে এই হার ১৩ দশমিক ৩৯ শতাংশ।

করোনাভাইরাস সংক্রমণ থেকে আগের দিন সুস্থ হয়েছিলেন ২ হাজার ২৮৬ জন। সেখানে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২ হাজার ১০৮ জন। এ নিয়ে দেশে করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠলেন ৭ লাখ ৬৪ হাজার ২৪ জন। মোট আক্রান্ত ব্যক্তিদের মধ্যে ৯২ দশমিক ৫৯ শতাংশ সুস্থ হয়ে উঠলেন।

গত ২৪ ঘণ্টায় আগের দিনের তুলনায় মৃত্যু কমেছে। আগের দিন ৪৩ জন মারা গেলেও গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা ছিল ৩৯। এ নিয়ে দেশে করোনা আক্রান্ত ১৩ হাজার ৭১ জন মারা গেলেন। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৫৯ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় যে ৩৯ জন মারা গেছেন, তাদের ২৬ জন পুরুষ, ১৩ জন নারী। এই ৩৯ জনের ৩৬ জন হাসপাতালে এবং তিনজনের বাসায় মৃত্যু হয়েছে। করোনায় মৃত্যুবরণকারী এই ৩৯ জনের মধ্যে সর্বোচ্চ ২০ জনের বয়স ৬০ বছরের বেশি। এছাড়া সাতজনের বয়স ৫১ থেকে ৬০ বছর, সাতজনের বয়স ৪১ থেকে ৫০ বছর। এছাড়া ৩১ থেকে ৪০ বছর বয়সী চারজন এবং ২১-৩০ বছর বয়সী একজনের মৃত্যু হয়েছে।

করোনায় মারা যাওয়া এই ৩৯ জনের মধ্যে সর্বোচ্চ ১১ জন খুলনা বিভাগের, দ্বিতীয় সর্বোচ্চ ১০ জন ঢাকা বিভাগের। এছাড়া ছয়জন চট্টগ্রাম, সাতজন রাজশাহীর বরিশাল ও রংপুরের দুজন করে এবং সিলেটের একজন মারা গেছে। গত ২৪ ঘণ্টায় ময়মনসিংহ বিভাগে করোনায় আক্রান্ত কেউ মারা যায়নি।

সারাবাংলা/পিটিএম

আপডেট করোনা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর