Tuesday 10 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১০ হাজার কনস্টেবল নেবে পুলিশ, আসছে নিয়োগ বিজ্ঞপ্তি

সিনিয়র করেসপন্ডেন্ট
১২ জুন ২০২১ ১৭:৫২

ঢাকা: চলতি মাসের যেকোনো দিন ১০ হাজার পুলিশ কনস্টেবল নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করতে যাচ্ছে পুলিশ সদর দফতর। ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) পদে নিয়োগ পরীক্ষা আয়োজনের জন্য এরই মধ্যে সবধরনের প্রস্তুতি নিতে জেলা পুলিশ সুপারদের (এসপি) নির্দেশনা দেওয়া হয়েছে।

সম্প্রতি এক চিঠির মাধ্যমে পুলিশ সদর দফতরের এআইজি (রিক্রুটমেন্ট অ্যান্ড ক্যারিয়ার প্ল্যানিং-২) মোহাম্মদ নাসিরুল ইসলাম এই নির্দেশনা দেন। এছাড়া ওই চিঠির একটি অনুলিপি রেঞ্জ ডিআইজিদেরও পাঠানো হয়েছে।

চিঠিতে জানানো হয়, কনস্টেবল পদে অধিক যোগ্য ও দক্ষ প্রার্থী নির্বাচনের জন্য আসন্ন নিয়োগ পরীক্ষায় বিভিন্ন ইভেন্টের মাধ্যমে তাদের শারীরিক সহনশীলতা পরীক্ষা (ফিজিক্যাল এন্ডুরেন্স টেস্ট) নেওয়া হবে। এর মধ্যে রয়েছে নারী ও পুরুষ আবেদনকারীদের জন্য ২০০ মিটার দৌড়, ১০০০ মিটার দৌড়, ১৬০০ মিটার দৌড়, লং জাম্প, হাই জাম্প, পুশ-আপ, রোপ ক্লাইম্বিং এবং ড্র্যাগিং পরীক্ষা।

চিঠিতে বলা হয়েছে, সবাইকে এসব পরীক্ষার আয়োজনে দ্রুত স্থান ও ভিত্তি স্থাপনের নির্দেশনা দেওয়া হচ্ছে।

এদিকে পুলিশ সদর দফতর জানায়, জুন মাসের মধ্যেই পুলিশের ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) পদে প্রায় ১০ হাজার জনকে নিয়োগের জন্য সার্কুলার দেওয়া হবে।

এর আগে, ২০২০ সালের শেষের দিকে নিয়োগ প্রক্রিয়া শুরু হওয়ার কথা ছিল। তবে করোনার প্রাদুর্ভাব এবং যোগ্যতা সংক্রান্ত কিছু মানদণ্ড নির্ধারণের কারণে তা পিছিয়ে যায়। এই নিয়োগ প্রক্রিয়া জুনে শুরু হয়ে প্রায় দুই মাস চলমান থাকবে।

কনস্টেবল পদে বিগত বছরগুলোতে প্রার্থীর শিক্ষাগত যোগ্যতার মানদণ্ড ছিল জিপিএ ২.৫সহ এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। এবার সেই মানদণ্ড বাড়িয়ে এইচএসসি করা হচ্ছে। তবে বিষয়টি এখনও চূড়ান্ত হয়নি বলে জানা গেছে।

এছাড়া এবার নিয়োগের ক্ষেত্রে উচ্চতা ও বুকের মাপে কিছুটা পরিবর্তন আনা হতে পারে। এতদিন পুরুষদের কনস্টেবল হওয়ার জন্য উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৬ ইঞ্চি ও নারীদের জন্য ৫ ফুট ২ ইঞ্চি ছিল। এবার নিয়োগ বিজ্ঞপ্তিতে নারীদের উচ্চতার মানদণ্ড ৫ ফুট ৪ ইঞ্চি করা হতে পারে। আবেদনকারীদের বয়স হতে হবে ১৮ থেকে ২০ বছর।

উল্লেখ্য, বর্তমানে বাংলাদেশ পুলিশের সদস্য সংখ্যা প্রায় ২ লাখ ১০ হাজারের মতো।

সারাবাংলা/ইউজে/পিটিএম

নিয়োগ পুলিশ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর