Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ছাত্র ইউনিয়নের সাবেক নেতা হারুনের মৃত্যু

সারাবাংলা ডেস্ক
১২ জুন ২০২১ ১৮:১০

চট্টগ্রাম ব্যুরো: প্রগতিশীল রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠক, ছাত্র ইউনিয়নের সাবেক নেতা মো. হারুন মারা গেছেন। হারুনের মৃত্যুতে চট্টগ্রামের বাম-প্রগতিশীল রাজনৈতিক-সাংস্কৃতি সংগঠনগুলোর মধ্যে শোকের ছায়া নেমে এসেছে।

হারুনের নিকটাত্মীয় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ ওমর ফারুক রাসেল সারাবাংলাকে জানান, মার্কিন যুক্তরাষ্ট্র প্রবাসী মো. হারুন ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত ছিলেন। তবে চিকিৎসার পর প্রাথমিকভাবে সুস্থ হয়ে উঠেছিলেন। কিন্তু কয়েকদিন আগে ব্রেইন স্ট্রোকের কারণে তার শরীরে বিভিন্ন জটিলতা দেখা দেয়।

বিজ্ঞাপন

এরপর শুক্রবার (১১ জুন) নিউইয়র্ক সময় বিকেল সাড়ে তিনটায় সেখানকার মাউন্ট সাইনাই হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। নিউইয়র্কে জানাজা শেষে নিউজার্সিতে তার দাফন হয়েছে। হারুনের বয়স হয়েছিল ৫০ বছর। তিনি স্ত্রী, এক ছেলে ও এক মেয়ে রেখে গেছেন।

মো. হারুন বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সাবেক কেন্দ্রীয় সহ-সভাপতি ও চট্টগ্রাম জেলার সাবেক সভাপতি। তিনি উদীচী যুক্তরাষ্ট্র সংসদের সাংগঠনিক সম্পাদক ছিলেন। এছাড়া যুক্তরাষ্ট্রে বসবাসরত অসাম্প্রদায়িক ও প্রগতিশীল চিন্তায় বিশ্বাসীদের নিয়ে গঠিত প্রোগ্রেসিভ ফোরামের প্রচার সম্পাদকও ছিলেন তিনি। বাংলাদেশের সামাজিক ও মানবিক উন্নয়ন সংগঠন ইফেক্টিভ ক্রিয়েশন অন হিউম্যান ওপেইনিয়ন- ইকো’র উপদেষ্টা হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

মো. হারুনের মৃত্যুতে সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহ আলম গভীর শোক জানিয়েছেন। এক সংবাদ বিজ্ঞপ্তিতে সিপিবি নেতারা শোকসন্তপ্ত পরিবারের সদস্য এবং হারুনের সহযোদ্ধা-শুভানুধ্যায়ীদের সমবেদনা জানিয়েছেন।

বিজ্ঞাপন

হারুনের মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন সিপিবি চট্টগ্রাম জেলার ভারপ্রাপ্ত সভাপতি আবদুল নবী ও সাধারণ সম্পাদক অশোক সাহা। শোক বিবৃতিতে তারা বলেন, হারুন ছাত্র ইউনিয়নের একনিষ্ঠ আদর্শিক সংগঠক ছিলেন। রাষ্ট্রীয় বৈরি পরিবেশে অনেক সংকট উপেক্ষা করে তিনি চট্টগ্রামে ছাত্র ইউনিয়নকে সংগঠিত করার ক্ষেত্রে ‍গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে গেছেন। পরবর্তী সময়ে ছাত্র ইউনিয়নের সাবেক সদস্যদের সংগঠিত করার কাজেও তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন।’

ছাত্র ইউনিয়ন, চট্টগ্রাম জেলার সভাপতি এ্যানি সেন এবং সাধারণ সম্পাদক ইমরান চৌধুরী এক শোক বিবৃতিতে বলেন, স্কুলে পড়ার সময়ই চট্টগ্রামের মীরসরাই থানা ছাত্র ইউনিয়নের সঙ্গে যুক্ত হয়েছিলেন মো. হারুন। নিজামপুর কলেজ ও সীতাকুণ্ড থানায় সাংগঠনিক দায়িত্ব পালন করেন। পরবর্তী সময়ে চট্টগ্রাম জেলা ছাত্র ইউনিয়নের সভাপতি এবং কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতির দায়িত্ব পালন করেন। আমেরিকায় যাওয়ার পর সেখানে ছাত্র ইউনিয়নের সাবেক সদস্যদের সংগঠিত করার কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। তার মৃত্যুতে ছাত্র ইউনিয়ন পরিবার গভীরভাবে শোকাহত।

মো.হারুনের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন ইকো’র সভাপতি মো. সরওয়ার আলম চৌধুরী মনি এবং সাধারণ সম্পাদক মোহাম্মদ ওমর ফারুক রাসেল। এক শোক বিবৃতিতে তারা বলেন, হারুন ছিলেন একজন আপাদমস্তক মানবতাবাদী, সমাজ সচেতন ও প্রগতিশীল ব্যক্তিত্ব। তিনি কৈশোরেই প্রগতিশীল ছাত্র রাজনীতির সঙ্গে যুক্ত হন। ছাত্র রাজনীতি শেষ করে তিনি সাংবাদিকতা পেশায় যুক্ত হন। এ সময় তিনি সাংবাদিকতার পাশাপাশি পরিবেশ রক্ষা ও মানবাধিকার আন্দোলনেও সক্রিয় অংশগ্রহণ করেন। তার মৃত্যুতে আমরা একজন গুণিজনকে হারিয়েছি।

সারাবাংলা/আরডি/পিটিএম

ছাত্র ইউনিয়ন মৃত্যু সাবেক নেতা হারুন

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর