Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কোয়ারেনটাইন থেকে অব্যাহতি দিতে সৌদি আরবকে অনুরোধ

স্পেশাল করেসপন্ডেন্ট
১২ জুন ২০২১ ১৯:৪৭

আব্দুল মোমেন, ছবি: সারবাংলা

ঢাকা: দেশে কোয়ারেনটাইন শেষে সৌদি আরব গেলে বাংলাদেশি কর্মীদের পুনরায় কোয়ারেনটাইন করার নিয়ম থেকে অব্যাহতি দেওয়ার বিষয়ে অনুরোধ করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। সৌদি যুবরাজ ও দেশটির পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল সৌদের কাছে এই অনুরোধ করেন তিনি।

শনিবার (১২ জুন) সৌদি যুবরাজ ফয়সাল বিন ফারহান আল সৌদের সঙ্গে এক ফোনালাপে পররাষ্ট্রমন্ত্রী আবদুল মোমেন এই অনুরোধ জানান। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞাপন

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, পররাষ্ট্রমন্ত্রী ফোনালাপে সৌদি যবুরাজকে অনুরোধ করেন— দেশে কোয়ারেনটাইন শেষে সৌদি আরব গেলে বাংলাদেশি কর্মীদের যেন পুনরায় কোয়ারেনটাইন করার নিয়ম থেকে অব্যাহতি দেওয়া হয়। এক্ষেত্রে বাংলাদেশি শ্রমিকদের খরচ সাশ্রয় হবে বলেও উল্লেখ করেন পররাষ্ট্রমন্ত্রী।

এ বিষয়টি বিবেচনার করা হবে বলে সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী আশ্বস্ত করেন বলেও ওই বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

এ সময় করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারির মধ্যেও বাংলাদেশি শ্রমিকের সৌদি আরব যেতে অনুমতি দেওয়ার জন্য দেশটির সরকারকে ধন্যবাদ জানান পররাষ্ট্রমন্ত্রী।

অপর পক্ষে ফয়সাল বিন ফারহান আল সৌদ জানান, এ বছর করোনা মহামারির কারণে অন্য দেশ থেকে কোনো ব্যক্তি সৌদি আরবে গিয়ে হজ্জ পালন করার সুযোগ পাবেন না। তবে সৌদিতে অবস্থানরত সৌদি নাগরিকের পাশাপাশি অন্য দেশের নাগরিকরাও হজ্জ পালনের সুযোগ পাবেন।

ড. মোমেন বলেন, মিয়ানমারের বাস্তুচ্যুত রোহিঙ্গা জনগোষ্ঠীকে সেদেশে নিরাপদ মর্যাদাপূর্ণ প্রত্যাবাসনকে বাংলাদেশ সর্বোচ্চ গুরুত্ব আরোপ করে। এ বিষয়ে তিনি সৌদি আবরের সহযোগিতা কামনা করেন।

বিজ্ঞাপন

এ সময় সৌদি পররাষ্ট্রমন্ত্রীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান পররাষ্ট্রমন্ত্রী আবদুল মোমেন। জবাবে— সৌদি যুবরাজ আমন্ত্রণ গ্রহণ করে সুবিধাজনক সময়ে বাংলাদেশ সফরের ইচ্ছা প্রকাশ করেন বলে ওই বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

প্রমঙ্গত, বর্তমানে বাংলাদেশ থেকে সৌদি আরবে যাওয়ার পর সাতদিন বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেনটাইনে থাকতে হয়। এতে করে দেশটিতে যাওয়া বাংলাদেশিদের দুই দফায় সময় ও অর্থ খরচ হয়। তাই বাংলাদেশের পক্ষ থেকে সৌদি সরকারকে এই অনুরোধ করেন পররাষ্ট্রমন্ত্রী আবদুল মোমেন।

সারাবাংলা/জেআইএল/এনএস

কোয়ারেনটাইন থেকে অব্যাহতি পেতে অনুরোধ টপ নিউজ পররাষ্ট্রমন্ত্রী ড. আবদুল মোমেন ফয়সাল বিন ফারহান আল সৌদ সৌদিপররাষ্ট্রমন্ত্রী

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর