Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

খালেদা জিয়ার জন্মদিন সংক্রান্ত যাবতীয় নথি তলব

স্টাফ করেসপন্ডেন্ট
১৩ জুন ২০২১ ১৫:০০

ফাইল ছবি

ঢাকা: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জন্মদিন সংক্রান্ত যাবতীয় নথি আগামী ৬০ দিনের মধ্যে আদালতে দাখিলের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে এ বিষয়ে রুল জারি করেছেন আদালত।

রোববার (১৩ জুন) এ সংক্রান্ত এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

পাসপোর্ট অধিদফতরের মহাপরিচালক, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক, নির্বাচন কমিশনের সচিব, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব এবং সকল শিক্ষাবোর্ডকে এ নির্দেশনা দেওয়া হয়েছে।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী নাহিদ সুলতানা যুথী। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অরবিন্দু কুমার রায় ও বিপুল বাগমার। এছাড়া শুনানির সময় যুক্ত হয়ে রিটের গ্রহণযোগ্যতা নিয়ে প্রশ্ন তুলেছেন খালেদা জিয়ার আইনজীবী এ এম মাহবুব উদ্দিন খোকন।

শুনানি শেষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার বলেন, সুপ্রিমকোর্টের একজন আইনজীবী বিক্ষুব্ধ হয়ে সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার জন্মদিনের বিষয়ে রিট করেছেন। সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার ভিন্ন ভিন্ন তারিখে জন্মদিন হওয়ায় বিভ্রান্তি দেখা দেয়। উনার একাধিক জন্মতারিখ পাওয়া যাচ্ছে। মেডিক্যাল সার্টিফিকেটে একরকম, পাসপোর্টে জন্মতারিখ আরেক রকম, মেট্রিক সর্টিফিকেটে একরকম এবং ম্যারেজ সার্টিফিকেটে ভিন্ন ভিন্ন জন্মতারিখ পাওয়া গেছে। এতে মানুষ বিভ্রান্ত হচ্ছে। আবার জাতির জনকের শাহাদাত বার্ষিকীতে (১৫ আগস্ট) বিভিন্ন দল, বিভিন্ন গোষ্ঠি উনার জন্মদিন উদযাপন করে। এটা ইচ্ছাকৃতভাবে অনেকের করে থাকে। এই বিভ্রান্তি দূর করার জন্য খালেদা জিয়ার জন্মদিন সংক্রান্ত যাবতীয় রেকর্ড কল করে এবং তা বিশ্লেষণ করে সঠিক জন্ম তারিখ নির্ণয়ের নির্দেশ দিয়েছেন আদালত।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, আদালত আগামী ৬০ দিনের মধ্যে খালেদা জিয়ার জন্মদিন সংক্রান্ত যাবতীয় নথি আদালতে দাখিলের নির্দেশ দিয়েছেন। একইসঙ্গে এ বিষয়ে রুল জারি করেছেন আদালত।

এর আগে গত ৩১ মে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট আবেদন দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবী মামুন অর রশিদ।

রিটে স্বরাষ্ট্র সচিব, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সচিব, পুলিশের মহাপরিদর্শক (আইনজিপি), ঢাকা মহানগর পুলিশ কমিশনার (বিএনপি), গুলশান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এবং খালেদা জিয়াকে বিবাদী করা হয়।

সারাবাংলা/কেআইএফ/এসএসএ

আদালতকে খালেদা খালেদা জিয়া টপ নিউজ বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর