Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নিম্নস্তরের সিগারেটের দাম বাড়ানোসহ ৬ দাবি তামাক চাষীদের

সিনিয়র করেসপন্ডেন্ট
১৩ জুন ২০২১ ১৭:৪৯

ঢাকা: বহুজাতিক কোম্পানির আগ্রাসন থেকে মুক্তি দিয়ে তামাকের ন্যায্যমূল্য নির্ধারণ, নিম্নস্তরের সিগারেটের দাম বৃদ্ধি করে বিড়ির মূল্যস্তর কমানোসহ ৬ দফা দাবি পেশ করেছেন তামাক চাষী, ব্যবসায়ী ও শ্রমিক ঐক্য পরিষদ।

রোববার (১৩ জুন) বান্দরবানের লামা প্রেসক্লাবে প্রস্তাবিত ২০২১-২০২২ অর্থবছরের বাজেট প্রতিক্রিয়ায় সংবাদ সম্মেলনে এ দাবি করেন তারা। বিড়ি শ্রমিকদের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞাপন

পরিষদের সভাপতি আবুল বাশারের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সাধারণ সম্পাদক আবুল কালাম আবু। এসময় উপস্থিত ছিলেন লামা পৌরসভার ৬নং ওয়ার্ডের কমিশনার তামাক চাষী মংলাসিং, পরিষদের সমন্বয়কারী মো. ফারুক হোসেন।

লিখিত বক্তব্যে আবুল কালাম আবু বলেন, ‘বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের বেশির ভাগ মানুষ তামাক চাষের সঙ্গে জড়িত। পাহাড়ি অঞ্চল হওয়ায় এখানে অন্য কোনো ফসলের ফলন ভালো হয় না। ফলে তামাক চাষ করে আমরা জীবিকা নির্বাহ করি। এই তামাক ব্যবহার হয়ে থাকে দেশীয় বিড়ি শিল্পের কাঁচামাল হিসেবে। প্রস্তাবিত বাজেটে বিড়ি শিল্পের উপর শুল্ক বৃদ্ধির প্রস্তাব না করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, অর্থমন্ত্রী ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যানসহ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি।’

তিনি আরও বলেন, ‘বর্তমান নিম্নস্তর সিগারেট প্রায় ৭২ শতাংশ বাজার দখল করে আছে, যা বহুজাতিক কোম্পানির দখলে। কিন্তু প্রস্তাবিত বাজেটে নিম্নস্তরের সিগারেটের ওপর শুল্ক বৃদ্ধি করা হয়নি। সিগারেটের এই নিম্নস্তরটিতে শুল্ক বৃদ্ধি করা হলে সরকার বিপুল পরিমান রাজস্ব আদায় করতে পারবে। সেই সঙ্গে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের হাজার হাজার তামাক চাষী, ব্যবসায়ীদের ব্যবসা এবং শ্রমিকদের জীবন জীবিকার মান উন্নয়নে সহায়ক হবে।’

বিজ্ঞাপন

এসময় তামাক বিক্রয়ের নিশ্চয়তা ও বিড়ির ওপর অগ্রিম আয়কর কমানোর দাবি জানিয়েছেন তারা।

সারাবাংলা/ইএইচটি/এমও

বিড়ি শ্রমিক সিগারেট

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর