Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২৪ ঘণ্টায় মৃত্যুর পাশাপাশি বেড়েছে সংক্রমণও

সারাবাংলা ডেস্ক
১৩ জুন ২০২১ ১৬:৪৯

ঢাকা: দেশে করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ নিয়ে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৪৭ জন, যা আগের দিনের তুলনায় বেশি। এদিন নমুনা পরীক্ষার পাশাপাশি বেড়েছে সংক্রমণের সংখ্যাও। গত ২৪ ঘণ্টায় সারাদেশে ২ হাজার ৪৩৬ জনের নমুনায় করোনার উপস্থিতি ধরা পড়েছে।

রোববার (১৩ জুন) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরার সই করা কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞাপন

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় দেশের ৫১২টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এসব ল্যাবে ১৮ হাজার ৪৭৩টি নমুনা সংগ্রহ করে আগের দিনেরসহ ১৮ হাজার ৭৪৯টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এ নিয়ে দেশে ৬১ লাখ ৭৫ হাজার ১১২টি নমুনা পরীক্ষা হলো।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার সংখ্যা আগের দিনের চেয়ে অনেকটাই বেশি। আগের দিন পরীক্ষা হয়েছিল ১১ হাজার ৫৯০টি নমুনা। তবে রোববার নমুনা পরীক্ষা ও শনাক্ত বাড়লেও সংক্রমণের হার কিছুটা কমেছে। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ১২ দশমিক ৯৯ শতাংশ। আগেরদিন এই হার ছিল ১৪ দশমিক ১২ শতাংশ। তবে মোট নমুনা পরীক্ষার বিপরীতে এই হার ১৩ দশমিক ৩৯ শতাংশ।

করোনাভাইরাস সংক্রমণ থেকে আগের দিন সুস্থ হয়েছিলেন ২ হাজার ১০৮ জন। সেখানে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২ হাজার ২৪২ জন। এ নিয়ে দেশে করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠলেন ৭ লাখ ৬৬ হাজার ২৬৬ জন। মোট আক্রান্ত ব্যক্তিদের মধ্যে ৯২ দশমিক ৬৬ শতাংশ সুস্থ হয়ে উঠলেন।

গত ২৪ ঘণ্টায় আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা বেড়েছে। আগের দিন ৩৯ জন মারা গেলেও গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা ছিল ৪৭ জন। এ নিয়ে দেশে করোনা আক্রান্ত ১৩ হাজার ১১৮ জন মারা গেলেন। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৫৯ শতাংশ।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় যে ৪৭ জন মারা গেছেন, তাদের মধ্যে ৩২ জন পুরুষ, ১৫ জন নারী। এদের মধ্যে ৪৫ জন হাসপাতালে এবং দুজনের বাসায় মৃত্যু হয়েছে। করোনায় মৃত্যুবরণকারী এই ৪৬ জনের মধ্যে সর্বোচ্চ ২৯ জনের বয়স ৬০ বছরের বেশি। এছাড়া আটজনের বয়স ৫১ থেকে ৬০ বছর, চারজনের বয়স ৪১ থেকে ৫০ বছর। এছাড়া ৩১ থেকে ৪০ বছর বয়সী পাঁচজন এবং ২১-৩০ বছর বয়সী একজনের মৃত্যু হয়েছে।

করোনায় মারা যাওয়া এই ৪৭ জনের মধ্যে সর্বোচ্চ ১৫ জন ঢাকা বিভাগের, দ্বিতীয় সর্বোচ্চ ৯ জন চট্টগ্রাম বিভাগের। এছাড়া ছয়জন রাজশাহীর, আটজন খুলনার, রংপুরের চারজন, সিলেট ও ময়মনসিংহের দুজন করে এবং বরিশাল বিভাগের একজনের মৃত্যু হয়েছে।

সারাবাংলা/পিটিএম

আপডেট করোনা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর