Saturday 19 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রিজার্ভের অর্থে প্রথম প্রকল্প চুক্তি

স্টাফ করেসপন্ডেন্ট
১৩ জুন ২০২১ ১৭:৩৪

ঢাকা: দেশের রিজার্ভের টাকায় প্রথম প্রকল্প বাস্তবায়নের চুক্তি সই হয়েছে। রোববার (১৩ জুন) ‘পায়রা বন্দরের রাবনাবাদ চ্যানেলের ক্যাপিটাল ও মেইনটেনেন্স ড্রেজিং’ শীর্ষক এ প্রকল্পটি বাস্তবায়নে বেলজিয়াম ভিত্তিক ড্রেজিং কোম্পানি জেন ডি নুল (জেডিএন) এর সঙ্গে এই চুক্তি হয়েছে।

চুক্তি অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। বিশেষ অতিথি ছিলেন নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চেধুরী, প্রধানমন্ত্রীর মূখ্য সচিব ড. আহম্মদ কায়কাউস, প্রধানমন্ত্রীর সচিব তোফাজ্জ্বল হোসেন ভুইয়া, সভাপতিত্ব করেন নৌপরিবহন সচিব মো. মেজবা উদ্দিন চৌধুরি এবং বক্তব্য রাখেন পায়রা বন্দরের চেয়্যারম্যান কমোডোর হুমায়ুন কল্লোল।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান বলেন, আমরা বুভুক্ষু জাতি নই। আমাদের সম্পদ আছে, সম্পদের কোনো অভাব নেই। যেটার অভাব মাঝে মাঝে হয় সেটি হচ্ছে সততা, দায়বদ্ধতা ও জাতির প্রতি দায়িত্বশীলতার অভাব। আমাদের মাটির দিকে তাকাতে হবে। নিজেদের নদী-নালা, খাল বিল, পাহাড় সবই নিজেদের আয়ত্বে আনতে হবে। বহিরাগত চিন্তার দরকার নেই। প্রধানমন্ত্রী পায়রা নামটি দিয়েছেন। বঙ্গবন্ধুর মতোই তার ক্ষিপ্রভা, সময়ের শক্তি, জ্ঞান বিজ্ঞানের শক্তি কাজে লাগিয়ে বাঙ্গালীকে বিশ্বের দরবারে প্রতিষ্ঠা করতে কাজ করছে সরকার।

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, রিজার্ভের অর্থে নৌ-পরিবহন মন্ত্রণালয়ে প্রথম প্রকল্প বাস্তবায়ন হবে। এটি প্রধানমন্ত্রী যে পেশার স্বাধীনতা দিয়েছেন তারই একটি উদাহরণ হচ্ছে আজকের চুক্তি। এই বন্দরটি অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

বিজ্ঞাপন

তিনি বলেন, ২০১৯ সালের জানুয়ারি বিশ্বখ্যাত বেলজিয়ামভিত্তিক ড্রেজিং কোম্পানি জান ডি নুল এর সঙ্গে একটি পাবলিক প্রাইভেট পার্টনারশিপ চুক্তি করেছিলাম, যেখানে বিদেশি অর্থায়নের মাধ্যমে প্রকল্পের ব্যয় ধরা হয়েছিল ১০ হাজার ৫৫৯ কোটি টাকা। প্রধানমন্ত্রী চুক্তির অর্থায়নের ধরন পরিবর্তন করে নিজস্ব অর্থায়নের মাধ্যমে প্রকল্পটি সম্পাদন করার জন্য নির্দেশনা দেন। ফলে বিদেশি কোম্পানী জান ডি নুল জি এর সঙ্গে নেগোসিয়েশনের ক্ষেত্রে আমাদের অবস্থান অনেক বেশি শক্তিশালী এবং প্রকল্পের অত্যাবশ্যাকীয় অংশগুলো রেখে কার্যকরী নেগোসিয়েশনের ফলে প্রকল্পের ব্যয় কমে ৪ হাজার ৯৫০ কোটি দাড়ায় অর্থাৎ ৫৩ শতাংশ অর্থ সাশ্রয় হয়।

ড. আহমেদ কায়কাউস বলেন, সুষম উন্নয়নে এই বন্দর বিশেষ ভূমিকা রাখবে। কাজটি দ্রুত শেষ কাজ করতে হবে। দেশের সম্পদ কিভাবে কাজে লাগাতে হয় সেটি দেখিয়েছেন প্রধানমন্ত্রী। এই পুরো প্রক্রিয়াটি নতুন দিগন্তের সূচনা করবে। সততা ও নিষ্ঠার সঙ্গে সবাই মিলে কাজ করায় প্রকল্পের কাজ ঠিক থাকলেও ব্যয় অনেক কমেছে। এটিও একটি উদাহরণ।

অনুষ্ঠানে জানানো হয়, ২০১৩ সালের ১৯ নভেম্বর প্রধানমন্ত্রীর উদ্বোধনের মাধ্যমে পটুয়াখালী জেলার কলাপাড়ায় পায়রা বন্দর দেশের তৃতীয় সমুদ্র বন্দর হিসেবে আত্মপ্রকাশ করে। পরবর্তীতে ২০১৬ সালের ১৩ আগস্ট প্রধানমন্ত্রী বন্দরটিতে জাহাজ চলাচলের উদ্বোধন করেন। এরপর থেকে এখন পর্যন্ত ১৩৪টি বাণিজ্যিক জাহাজ বন্দরে প্রবেশ করেছে যা থেকে সরকারের প্রায় ৩০০ কোটি টাকার রাজস্ব আয় হয়েছে। পায়রা বন্দরটি আন্দারমানিক নদীর তীরে রাবনাবাদ চ্যানেলে অবস্থিত। নিরবচ্ছিন্নভাবে জাহাজ চলাচলের জন্য বর্তমানে চ্যানেলে মেইন্টেন্যান্স ড্রেজিং চালু রয়েছে, যার ফলে চ্যানেলের গভীরতা ৬ দশমিক ৩ মিটার বজায় রাখা হচ্ছে। বন্দরের সক্ষমতা বৃদ্ধি করে বন্দরে অধিকতর বড় জাহাজ ভিড়ানোর জন্য এর আগে বেলজিয়ামভিত্তিক ড্রেজিং কোম্পানি জান ডে নুলের সঙ্গে একটি পাবলিক প্রাইভেট পার্টনারশিপ চুক্তি স্বাক্ষরিত হয়। এর ফলে রাবনাবাদ চ্যানেলে ক্যাপিটাল ড্রেজিং কাজ সম্পাদনের মাধ্যমে ৭৫ কিলোমিটার দীর্ঘ চ্যানেলের গভীরতা ১০ দশমিক ৫ মিটারে উন্নীত করে বন্দরে ৪০ হাজার টন কার্গোবাহী এবং ৩ হাজার টিইইউ বিশিষ্ট জাহাজ বন্দরে সরাসরি ভিড়তে সক্ষম হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী সিদ্ধান্তের কারণে নিজস্ব অর্থায়নে এই ড্রেজিং কাজটি সম্পাদনের উদ্যোগ নেওয়ায় ড্রেজিং কাজটির ব্যয় কমে এসে দেশের বিপুল অর্থ সাশ্রয় হয়েছে। দেশের ক্রমবর্ধমান বৈদেশিক মুদ্রার রিজাভৃকে দেশের উন্নয়নে ব্যবহারের জন্য তিনি বাংলাদেশ ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট ফান্ড তৈরি করেছেন এবং ২০২১ সালের ১৫ তহবিলটির উদ্বোধন করেছেন॥ এই তহবিলের প্রথম গ্রাহক হিসাবে তিনি পায়রা বন্দরকে বেছে নিয়েছেন এবং এই ড্রেজিং কাজটি এই তহবিল হতে অর্থায়নের অনুমোদন করেছেন। নিজস্ব অর্থায়নের মাধ্যমে ড্রেজিং কাজটি সম্পাদনের সিদ্ধান্ত নেওয়ায় প্রায় ৫৩ শতাংশ অর্থ সাশ্রয় হয়েছে। দেশের প্রচলিত যাবতীয় বিধিবিধান প্রতিপালন করে এই ড্রেজিং কাজটি সম্পাদনের বিশ্বখ্যাত বেলজিয়াম ভিত্তিক ড্রেজিং কোম্পানি জান ডি নুল এর সঙ্গে পায়রা বন্দর কর্তৃপক্ষের চুক্তি স্বাক্ষর হয়েছে।

সারাবাংলা/জেজে/এসএসএ

পায়রা বন্দর

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর