Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অজ্ঞাত আয়ে স্ত্রীর নামে সম্পদ গড়ে ফাঁসলেন পিডিবির পরিচালক

স্পেশাল করেসপন্ডেন্ট
১৩ জুন ২০২১ ২০:০১

চট্টগ্রাম ব্যুরো: বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের প্রকৌশলী (পিডিবি) হিসেবে চট্টগ্রামে দায়িত্ব পালনের সময় প্রায় চার কোটি টাকার জ্ঞাতআয়বহির্ভূত সম্পদ অর্জন করেন এস এম এ আজিম। নিজেকে আড়ালে রাখতে সেই সম্পদ রেখেছেন স্ত্রীর নামে। চট্টগ্রাম শহরে স্ত্রীর নামে গড়েছেন ছয়তলা বাড়িসহ স্থাবর-অস্থাবর বিভিন্ন সম্পদ।

কিন্তু দুর্নীতি দমন কমিশনের (দুদক) তদন্তে ফেঁসেছেন প্রকৌশলী স্বামী এবং তার ‘আয়-উপার্জনহীন’ নিতান্ত গৃহবধূ স্ত্রী নবতারা নুপুর। রোববার (১৩ জুন) দুদকের ঢাকা-১ এর সমন্বিত জেলা কার্যালয়ে তাদের বিরুদ্ধে মামলা করেন দুদকের উপপরিচালক মো. হাফিজুল ইসলাম।

সম্পদ বিবরণী দাখিলের পর ঢাকা ও চট্টগ্রামের যৌথ দুদকের টিম অনুসন্ধানে দুর্নীতির মাধ্যমে সম্পদ অর্জনের তথ্য-প্রমাণ পেয়ে মামলাটি দায়ের করেন। দুর্নীতি দমন কমিশনের (দুদক) চট্টগ্রাম জেলা সমন্বিত কার্যালয়ের পরিচালক মাহমুদুল হাসান ঢাকায় পিডিবির এক কর্মকর্তা ও তার স্ত্রীর বিরুদ্ধে মামলা দায়েরের বিষয়টি সারাবাংলাকে নিশ্চিত করেছেন।

অভিযুক্ত এস এম এ আজিম বর্তমানে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) প্রধান কার্যালয়ের পরিচালক (পুর্তকর্ম) পদে আছেন। এর আগে তিনি চট্টগ্রামে পিডিবির তত্ত্বাবধায়ক প্রকৌশলী হিসেবে দায়িত্ব পালন করেন।

দুদক চট্টগ্রামের এক কর্মকর্তা সারাবাংলাকে জানান, চট্টগ্রামে তত্ত্বাবধায়ক প্রকৌশলী থাকার সময় জ্ঞাতআয়বহির্ভূত সম্পদ অর্জন করে নিজেকে আড়াল করার জন্য স্ত্রীর নামে স্থাবর-অস্থাবর সম্পদ গড়েছেন এবং ছদ্মবেশে স্ত্রীর নামে বিনিয়োগ করেছেন এস এম এ আজিম। স্ত্রী নবতারা নুপুরের নামে স্থাবর সম্পদের অবস্থান চট্টগ্রামের হালিশহর আনন্দবাজার এলাকায়।

এজাহারে বলা হয়, নবতারা নূপুরের নামে প্রায় চার কোটি টাকার স্থাবর ও পৌনে এক কোটি টাকার অস্থাবর সম্পদের প্রমাণ মেলে। এর মধ্যে নবতারার নামে এক কোটি ছয় লাখ টাকার গ্রহণযোগ্য আয়ের তথ্য পাওয়া যায়। এ সময় তিনি ব্যয় করেন ১৬ লাখ টাকা। ব্যয় বাদে তার নিট সঞ্চয় প্রায় ৯০ লাখ টাকা।

ফলে নবতারার নামে ৩ কোটি ৮৪ লাখ ৭৪ হাজার ৬০৭ টাকা মূল্যের জ্ঞাতআয়বহির্ভূত সম্পদ অর্জনের সাক্ষ্য প্রমাণ পাওয়া যায়। যা তার স্বামী এসএমএ আজিমের চাকরিকালীন সময়ে দুর্নীতির মাধ্যমে অবৈধভাবে উপার্জন করে স্ত্রীর নামে সম্পদ গড়েছেন বলে উল্লেখ করা হয়।

মামলায় এক নম্বর আসামি করা হয় এস এম এ আজিমের স্ত্রী নবতারা নুপুরকে (৪৭)। আজিমকে (৫৬) দুই নম্বর আসামি করা হয়। দুদক আইন ২০০৪ এর ২৬ (২) ও ২৭ (১) ধারা এবং মানিলন্ডারিং প্রতিরোধ আইন ২০১২ এর ৪ (২) ধারা ও দণ্ডবিধি ১০৯ ধারায় মামলাটি রুজু করা হয়।

সারাবাংলা/আরডি/পিটিএম

টপ নিউজ দুদক পিডিবির পরিচালক স্ত্রীর নামে সম্পদ


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর