Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পুঁজিবাজার থেকে ৪৮৩১ কোটি টাকা মূলধন নিয়েছে ৬৮ প্রতিষ্ঠান

স্পেশাল করেসপন্ডন্ট
১৪ জুন ২০২১ ১৩:২৭

ঢাকা: অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, গত ৬ বছরে প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও’র) মাধ্যমে ৬৮টি প্রতিষ্ঠান পুঁজিবাজার থেকে চার হাজার ৪ হাজার ৮৩১ কোটি টাকার মূলধন সংগ্রহ করেছে।

সোমবার (১৪ জুন) জাতীয় সংসদে উত্থাপিত চট্টগ্রাম-১১ আসনের এম আবদুল লতিফের লিখিত এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী এ কথা বলেন। জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনের শুরুতেই প্রশ্ন উত্তর পর্ব টেবিলে উত্থাপিত হয়।

বিজ্ঞাপন

অর্থমন্ত্রী বলেন, ‘২০১৪-১৫ অর্থ বছর থেকে ২০২০-২১ অর্থ বছর পুঁজিবাজারে ৬৮টি কোম্পানিকে আইপিও’র মাধ্যমে চার হাজার ৮৩১ কোটি এবং একটি কোম্পানিকে কোয়ালিফাইড ইনভেস্টর অফারের মাধ্যমে সাড়ে ৭ কোটি টাকার মূলধন পুঁজিবাজার হাতে উত্তোলনের জন্য চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে। এ ছাড়া বর্তমানে ৫ কোম্পানির আইপিও ও চার কোম্পানির কোয়ালিফাইড ইনভেস্টর অফারের আবেদন অনুমোদনের অপেক্ষায় রয়েছে।’

বগুড়া-৬ আসনের গোলাম মোহাম্মদ সিরাজের অপর এক প্রশ্নের জবাবে অর্থ মন্ত্রী সংসদে জানান, বিগত এক দশকের ক্রমাগত উচ্চ জিডিপি প্রবৃদ্দি অর্জন কোভিড-১৯ এর প্রভাবে সাময়িক বাধাগ্রস্ত হয়েছে। গত ২০১৮-১৯ অর্থবছরে রেকর্ড ৮ দশকি ১৫ শতাংশ প্রবৃদ্ধি হলেও ২০১৯-২০ অর্থবছরে করোনাভাইরাসের কারণে তা কমে ৫ দশমিক ২ শতাংশে দাঁড়ায়।

তিনি বলেন, ‘প্রধানমন্ত্রীর নেতৃত্ব, দূরদর্শিতা ও নিরলস কর্মতৎপরতায় বাংলাদেশের সার্বিক অর্থনৈতিক পরিস্থিতি তেমন বিপর্যয়ের মধ্যে পড়েনি।’

সারাবাংলা/এএইচএইচ/একে

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল টপ নিউজ মূলধন শেয়ারবাজার

বিজ্ঞাপন
সর্বশেষ

২ দিনে আয় ২৮৯ কোটি টাকা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৩২

মৌসুমী হামিদের সংসার যেমন চলছে
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:২৬

সম্পর্কিত খবর