Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

লক্ষ্মীপুর-২ আসনের উপনির্বাচন স্থগিত চেয়ে করা রিট খারিজ

স্টাফ করেসপন্ডেন্ট
১৪ জুন ২০২১ ১৭:৪৩

ঢাকা: লক্ষ্মীপুর-২ আসনের উপনির্বাচন স্থগিত চেয়ে বিএনপি নেতা আবুল খায়ের ভূঁইয়ার করা রিট আবেদন খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। এই আদেশের ফলে আগামী ২১ জুন লক্ষ্মীপুর-২ আসনের নির্বাচন হতে বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা।

সোমবার (১৩ জুন) বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কামরুল হোসেন মোল্লার হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মাহবুব উদ্দিন খোকন ও এইচ এম সানজিদ সিদ্দিকী। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।

গত ৮ জুন লক্ষ্মীপুর-২ আসনের উপ-নির্বাচন স্থগিত চেয়ে দায়ের করা রিটের শুনানি শেষে আদেশের জন্য আজকের দিন ধার্য করা হয়েছিল। এর আগে নির্বাচন বাতিল চেয়ে রিট করেছিলেন বিএনপি নেতা আবুল খায়ের ভূঁইয়া।

এদিকে গত ৮ জুন মানব ও অর্থ পাচারের দায়ে কুয়েতের আদালত দণ্ডিত লক্ষ্মীপুর-২ আসনের কাজী শহিদ ইসলাম পাপুলের এমপি পদ বাতিল ও আসন শূন্য ঘোষণার বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা রিট সরাসরি খারিজ করে দেন হাইকোর্টের একই বেঞ্চ।

গত ২৮ জানুয়ারি ঘুষ লেনদেনের মামলায় লক্ষ্মীপুর-২ আসনের স্বতন্ত্র সাংসদ শহিদ ইসলাম পাপুলকে ৪ বছরের সশ্রম কারাদণ্ড দেন কুয়েতের ফৌজদারি আদালত। বিচারক রায়ে পাপুলকে দণ্ডের পাশাপাশি ১৯ লাখ কুয়েতি দিনার বা ৫৩ কোটি ১৯ লাখ ৬২ হাজার টাকা জরিমানা করেছেন।

এরপর গত ২২ ফেব্রুয়ারি জাতীয় সংসদ সচিবালয়ের লেজিসলেটিভ উইং থেকে লক্ষ্মীপুর-২ আসন শূন্য ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করা হয়। পরে গত ৩ মার্চ শহিদ ইসলাম পাপুলের শূন্য আসনে (লক্ষ্মীপুর-২) উপ-নির্বাচনের জন্য তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল অনুসারে ১১ এপ্রিল ওই নির্বাচন হওয়ার কথা ছিল। তবে করোনা পরিস্থিতির কারণে তা পিছিয়ে আগামী ২১ জুন নির্ধারণ করা হয়।

বিজ্ঞাপন

এ ঘটনায় লক্ষ্মীপুর-২ আসন শূন্য ঘোষণা ও উপনির্বাচনের তফসিলের বৈধতাকে চ্যালেঞ্জ করে গত মার্চ পাপুলের বোন নুরুন্নাহার বেগম এবং ওই আসনের বাসিন্দা পাপুলের মনোনয়নপত্রে প্রস্তাবকারী শাহাদাত হোসেন রিট করেন। পরে ৮ জুন ওই আসটিতে উপ নির্বাচনের তফসিলের বৈধতাকে চ্যালেঞ্জ করে দায়ের করা রিট খারিজ করে দেন হাইকোর্টে।

এদিকে লক্ষ্মীপুর-২ আসন উপনির্বাচনের তফসিল স্থগিত চেয়ে হাইকোর্টে আরেকটি রিট করেন লক্ষ্মীপুরের বিএনপি নেতা আবুল খায়ের ভূঁইয়া।

তার দাবি, ২০১৮ সালের নির্বাচনে শহিদ ইসলাম পাপুলের হলফনামায় তথ্য গোপনের অভিযোগে নিয়ে ইলেকশন ট্রাইব্যুনালে মামলা করেছিলেন। কিন্তু সে মামলা এখনো নিষ্পত্তি হয়নি। তাই তফসিল স্থগিত চেয়ে রিট করেন। বিএনপি নেতা আবুল খায়ের ভূঁইয়ার দায়ের করা রিটও আজ খারিজ করে দিলে হাইকোর্ট। এর ফলে লক্ষ্মীপুর-২ আসনের উপনির্বাচন অনুষ্ঠিত হতে আর কোনো বাধা রইল না বলে জানিয়েছেন আইনজীবীরা।

সারাবাংলা/কেআইএফ/একে

আবুল খায়ের ভূঁইয়া ইলেকশন ট্রাইব্যুনাল রিট লক্ষ্মীপুর-২ আসন

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর