Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শেকৃবি’তে ২৪ জুন থেকে অনলাইনে পরীক্ষা শুরু

শেকৃবি করেসপন্ডেন্ট
১৪ জুন ২০২১ ১৯:৩৩

ঢাকা: রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) চূড়ান্ত পরীক্ষার তারিখ ২৪ জুন নির্ধারণ করেছে পরীক্ষা নির্ধারক কমিটি। এর আগে পরীক্ষা অনলাইন মাধ্যমে নেওয়ার সিদ্ধান্তের কথা জানিয়েছিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে ওই সময় পরীক্ষার নির্দিষ্ট সময়সীমা জানানো হয়নি।

সোমবার (১৪ জুন) শেকৃবি’র পরীক্ষা সংক্রান্ত কমিটি ও ছাত্র প্রতিনিধিদের সঙ্গে অনুষ্ঠিত আলোচনা সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। সভা শেষে পরীক্ষা সংক্রান্ত কমিটির সদস্য সচিব অধ্যাপক ড. অলোক কুমার পাল এ তথ্য নিশ্চিত করেন।

এ বিষয়ে অধ্যাপক ড. অলোক কুমার পাল জানান, তৃতীয় বর্ষের প্রথম সেমিস্টারের চূড়ান্ত পরীক্ষা অনলাইনে নেওয়া হবে। তবে শিক্ষার্থীদের পরীক্ষা পদ্ধতি বিষয়ে ধারণা দেওয়ার জন্য আগামী ২০ জুন একটি পরীক্ষা নেওয়া হবে। তবুও কারও কোনো যান্ত্রিক অথবা প্রযুক্তিগত সমস্যা হলে তাকে সময়-সুযোগ দেওয়া হবে এবং প্রয়োজন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা সম্পর্কে বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের সহযোগী অধ্যাপক ড. হারুন-উর রশীদ বলেন, ২০ মার্কসের কুইজ পরীক্ষার জন্য ১৫ মিনিটি সময় এবং ৩০ মার্কসের লিখিত পরীক্ষার জন্য এক ঘণ্টা সময় বরাদ্দ থাকবে।

এছাড়াও দেড় ঘণ্টার ব্যবহারিক পরীক্ষায় থাকবে কুইজ, ভাইবা এবং জবের পরিবর্তে আইডেন্টিফিকেশন, জব সম্পর্কিত প্রশ্ন এবং সমস্যা সমাধান করা। পরীক্ষার সময় দেড় ঘণ্টার মত। কোনো ল্যাব খাতা, ব্যানার, পোস্টার বা অ্যালবাম সাবমিট করতে হবে না বলেও জানিয়েছেন ড. হারুন-উর রশীদ।

তবে অনলাইনে পরীক্ষা বিষয়ে শিক্ষার্থীদের মধ্যে মিশ্র অভিমত পাওয়া গেছে। বিশ্ববিদ্যালয়ের ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের মধ্যে এক জরিপ চালিয়ে দেখা গেছে, ৬৫ শতাংশ শিক্ষার্থীই অনলাইনে পরীক্ষা দিতে চান। তবে ২০১৭-১৮ ও ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের অধিকাংশই অনলাইনে পরীক্ষা দিতে চান না। দুই ব্যাচ এ যথাক্রমে ৭৪ শতাংশ ও ৬৬ শতাংশ শিক্ষার্থীই বিশ্ববিদ্যালয়ে এসে সশরীরে পরীক্ষা দিতে চান।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. শহীদুর রশীদ ভূঁইয়া বলেন, ‘ছাত্র প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করে আমরা এ সিদ্ধান্তে নিয়েছি। করোনা পরিস্থিতি ভাল না হলে পর্যায়ক্রমে ব্যাচ অনুযায়ী অনলাইনে পরীক্ষা নেওয়া হবে। তবে যেসব অনুষদের শিক্ষার্থী সংখ্যা কম তারা চাইলে সশরীরে পরীক্ষা দিতে পারবে।

এছাড়াও যারা এখনো অনলাইনে পরীক্ষা দিতে ইচ্ছুক না, তৃতীয় বর্ষের পরীক্ষার পরে তারাও এর যথার্থতা বুঝতে পারবে বলেও উল্লেখ করেন অধ্যাপক ড. মো. শহীদুর রশীদ ভূঁইয়া।

সারাবাংলা/এনএস

অনলাইন পরীক্ষা টপ নিউজ শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর