Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এবার পুরুষ অভিভাবক ছাড়াই হজ করতে পারবেন নারীরা

আন্তর্জাতিক ডেস্ক
১৪ জুন ২০২১ ২১:০৯

এবার সঙ্গে কোনো মাহরাম বা পুরুষ অভিভাবক ছাড়াই হজ পালন করতে পারবেন নারীরা। এ বছর হজের তিনটি প্যাকেজ ঘোষণা করেছে সৌদি কর্তৃপক্ষ। এতে নারীদের অভিভাবক ছাড়াই নিবন্ধন করার সুযোগ রাখা হয়েছে।

সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের নির্দেশিকায় বলা হয়েছে, হজ নিবন্ধনের জন্য নারীদের মাহরাম বা পুরুষ অভিভাবকের কোনো প্রয়োজন নেই। অন্য নারীদের সঙ্গেই তারা হজ করতে পারবেন।

রোববার (১৩ জুন) স্থানীয় সময় দুপুর ১টা থেকে এবারের অনলাইন হজ নিবন্ধন শুরু হয় সৌদি আরবে। এবার শুধুমাত্র সৌদি নাগরিকরাই হজ পালনের অনুমতি পাচ্ছেন। সৌদি নাগরিকদের মধ্যে ১৮ থেকে ৬৫ বছর বয়সী যারা করোনার ভ্যাকসিন নিয়েছেন তারাই হজে অংশ নিতে পারবেন। এ বছর মাত্র ৬০ হাজার সৌদি নাগরিক হজ পালন করবেন।

সাধারণত কোনো নারী হজ পালন করতে চাইলে সঙ্গে মাহরাম বা পুরুষ অভিভাবকের প্রয়োজন হয়। তবে এবার কোনো একাই নিবন্ধন করার সুযোগ পেলেন নারীরা।

বিশ্বজুড়ে করোনাভাইরাস মহামারির কারণে টানা দ্বিতীয় বছরের মতো বিদেশিদের হজে যাওয়া বন্ধ করেছে সৌদি আরব সরকার। গত ১২ জুন সৌদি আরব সরকারের পক্ষ থেকে জানানো হয়, বিশ্বব্যাপী করোনাভাইরাস সংক্রমণ বাড়তে থাকায় এবারও বিদেশিদের জন্য হজ করার সুযোগ থাকছে না।

আরও পড়ুন

সারাবাংলা/আইই

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর