Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এবার তাইওয়ানের আকাশসীমা লঙ্ঘন করল ২৮টি চীনা যুদ্ধবিমান

আন্তর্জাতিক ডেস্ক
১৫ জুন ২০২১ ১৯:৩৫

ফাইল ছবি

আবারও তাইওয়ানের আকাশসীমা লঙ্ঘন করেছে চীন। এবার ২৮টি যুদ্ধবিমানের একটি বহর তাইওয়ানের আকাশে ঢুকে পড়ে। মঙ্গলবার (১৫ জুন) দ্বীপরাষ্ট্রটির সরকার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। রয়টার্সের খবর।

আকাশসীমা লঙ্ঘনকারী চীনের এবারের যুদ্ধবিমান বহরটি এ যাবতকালের সবচেয়ে বড়। এর আগে গত এপ্রিলে ২৫টি যুদ্ধবিমান তাইওয়ানের দক্ষিণাঞ্চলের প্রতাস দ্বীপের আকাশসীমায় ঢুকে পড়েছিল। এবার এর চেয়েও তিনটি বেশি বিমান নিয়ে তাইওয়ানের আকাশে উড়ে গেলো চীনের বিমানবাহিনী। এ ব্যাপারে বেইজিংয়ের তরফ থেকে এখনও কোনো প্রতিক্রিয়া জানানো হয়নি।

বিজ্ঞাপন

গত বছরের সেপ্টেম্বর থেকে তাইওয়ানের আকাশসীমা লাগাতার লঙ্ঘন করছে চীন। বেইজিংয়ের এসব কর্মকাণ্ডের প্রতিবেদন নিয়মিত প্রকাশ করে আসছে তাইওয়ান। এসব প্রতিবেদন অনুযায়ী দেশটির আকাশে সবচেয়ে বড় চীনা যুদ্ধবিমানের বহর এটিই।

সর্বশেষ চীনা এ অভিযানে ১৪টি জে-১৬ ও ছয়টি জে-১১ ফাইটার জেট অংশ নেয়। এছাড়া ৪টি পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম এইচ-৬ বোম্বারও ছিল ওই বহরে। তাইওয়ানের প্রতিরক্ষা বিভাগের বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

তাইওয়ান জানিয়েছে, চীনের যুদ্ধবিমান বহরকে সতর্ক করতে পাল্টা যুদ্ধবিমান মোতায়েন ও মিসাইল সিস্টেম চালু করে তাইপে।

উল্লেখ্য, তাইওয়ান দ্বীপকে নিজেদের বলে দাবি করে চীন। যদিও ২ কোটি ৪০ লাখ মানুষের তাইওয়ান দ্বীপ নিজেদের স্বাধীন বলে দাবি করে। তাইওয়ানের দাবিকে বরাবরই সমর্থন দেয় মার্কিন যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা।

সারাবাংলা/আইই

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর