Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গার্ড অব অনার: নারী ইউএনওর বিকল্প খোঁজার বিরুদ্ধে রিট

স্টাফ করেসপন্ডেন্ট
১৫ জুন ২০২১ ২২:০৭

ঢাকা: বীর মুক্তিযোদ্ধাদের ‘গার্ড অব অনার’ প্রদানে নারী ইউএনওদের বিকল্প খুঁজতে সরকারের কাছে সংসদীয় কমিটির সুপারিশের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে।

আবেদনে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সচিব ও মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যানসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়।

তবে এ বিষয়ে সরকারি প্রজ্ঞাপন জারি না হওয়ায় মঙ্গলবার (১৫ জুন) বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার হাইকোর্ট বেঞ্চ চার সপ্তাহের জন্য রিট শুনানি মুলতবি করেছেন। আদালতে আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী ফাওজিয়া করিম ফিরোজ।

গত রোববার (১৩ জুন) সংসদীয় কমিটির বৈঠকে ‘গার্ড অব অনার’ প্রদানের ক্ষেত্রে নারী ইউএনওদের বিকল্প খুঁজতে সরকারের কাছে সুপারিশ করা হয়।

সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বীর মুক্তিযোদ্ধাদের ‘গার্ড অব অনার’ দেওয়ার ক্ষেত্রে দিনের বেলায় আয়োজন করা এবং নারী ইউএনওর বিকল্প ব্যক্তি নির্ধারণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

সরকারের নীতিমালা অনুযায়ী, কোনো বীর মুক্তিযোদ্ধার মৃত্যুর পর তাকে রাষ্ট্রীয় সম্মান জানায় সংশ্লিষ্ট জেলা/উপজেলা প্রশাসন। ডিসি বা ইউএনও সরকারের প্রতিনিধি হিসেবে সেখানে উপস্থিত থেকে শ্রদ্ধা জানিয়ে থাকেন।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার দায়িত্বে নারী কর্মকর্তাদের বিষয়ে আপত্তি তোলে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। এর বৈধতা চ্যালেঞ্জ করে ফাউন্ডেশন ফর ল’ অ্যান্ড ডেভলপমেন্টের (এফএলএডি) পক্ষে আইনজীবী কাজী মারুফুল আলম হাইকোর্টে রিটটি করেন।

রিট আবেদনে বেআইনি ও বৈষম্যমূলক এ সুপারিশ কেন অবৈধ ও বেআইনি ঘোষণা করা হবে না, সেই মর্মে রুল জারির আর্জি জানানো হয়েছে। একই সঙ্গে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সুপারিশের ওপর স্থগিতদেশ চাওয়া হয়েছে।

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

গার্ড অব অনার টপ নিউজ নারী ইউএনও বিকল্প রিট


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর