Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ন্যায্য মূল্যসহ ৬ দাবি রংপুরের তামাক ব্যবসায়ীদের

সিনিয়র করেসপন্ডেন্ট
১৬ জুন ২০২১ ০০:১২

ঢাকা: তামাকের ন্যায্য মূল্যসহ ৬ দফা দাবি জানিয়েছেন রংপুরের তামাক চাষি ও ব্যবসায়ীরা। তাদের বাকি দাবিগুলোর মধ্যে রয়েছে— তামাক বিক্রির নিশ্চয়তা, গত বাজেটে বিড়ির ওপর বাড়ানো ৪ টাকা মূল্যস্তর কমানো, বিড়িতে আরোপিত ১০ শতাংশ অগ্রিম আয়কর কমানো, বহুজাতিক কোম্পানির আগ্রাসন থেকে তামাকের সুরক্ষা এবং নিম্নস্তরের সিগারেটের ওপর শুল্ক বাড়ানো।

মঙ্গলবার (১৫ জুন) রংপুরের রায়ান্স হোটেলে রংপুর তামাক চাষি ও ব্যবসায়ী সমিতির এক সংবাদ সম্মেলন থেকে এসব দাবি জানানো হয়। প্রস্তাবিত ২০২১-২২ অর্থবছরের বাজেট প্রতিক্রিয়া জানাতে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে লিখিত ব্যক্তব্য পাঠ করেন সমিতির সাধারণ সম্পাদক মো. মাসুম ফকির। এসময় উপস্থিত ছিলেন সমিতির সভাপতি মজিবর রহমান, ৬ নম্বর জলঢাকা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হামিদুল হক, মিজানুর রহমান মিজান, ফারুক হোসেনসহ অন্যরা।

লিখিত বক্তব্যে সাধারণ সম্পাদক মো. মাসুম ফকির বলেন, উত্তরবঙ্গের, বিশেষ করে বৃহত্তর রংপুরের বেশিরভাগ মানুষ তামাক চাষের সঙ্গে যুক্ত। এখানকার মাটিতে বালির পরিমাণ বেশি হওয়ায় অন্য ফসলের ফলন ভালো হয় না। এজন্য আমরা তামাক চাষ করে জীবিকা নির্বাহ করি। এই তামাক ব্যবহার হয়ে থাকে বিড়ি শিল্পের কাঁচামাল হিসেবে। তাই তামাক চাষি ও ব্যবসায়ীরা বিড়ি শিল্পের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত।

এবারের বাজেটে বিড়ি শিল্পের ওপর বাড়ানোর প্রস্তাব না করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, অর্থমন্ত্রী ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যানসহ সংশ্লিষ্ট সবাইকে সমিতির পক্ষ থেকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান মাসুম ফকির।

তিনি আরও বলেন, বর্তমান বাজারে নিম্নস্তর সিগারেটে প্রায় ৭২ শতাংশ বাজার দখল করে আছে, যা বহুজাতিক কোম্পানির দখলে। সিগারেটের এই নিম্নস্তরে শুল্ক বাড়ানো হলে সরকার বিপুল পরিমাণ রাজস্ব আহরণ করতে পারবে। সেই সঙ্গে বৃহত্তর রংপুর অঞ্চলের হাজার হাজার তামাক চাষি ও ব্যবসায়ীদের ব্যবসা এবং জীবন-জীবিকার মান উন্নয়ন সহায়ক হবে।

সারাবাংলা/ইএইচটি/টিআর

তামাক চাষি তামাক ব্যবসায়ী বাজেট প্রতিক্রিয়া রংপুর তামাক চাষি ও ব্যবসায়ী সমিতি


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর