Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘বঙ্গভ্যাক্স’ ট্রায়ালের অনুমতির আগে আরও কিছু শর্ত বিএমআরসির

সিনিয়র করেসপন্ডেন্ট
১৬ জুন ২০২১ ১৪:৫০

ঢাকা: দেশীয় ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান গ্লোব বায়োটেক উদ্ভাবিত করোনার ভ্যাকসিন ‘বঙ্গভ্যাক্স’ মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগের অনুমতি দিতে আরও কিছু বিষয় জানতে চেয়েছে বিএমআরসি।

বুধবার (১৬ জুন) বিএমআরসি’র ইথিক্যাল বোর্ডের এক সভায় সিদ্ধান্ত হয় যে, গ্লোব বায়োটেকের কাছে ভ্যাকসিনের নিরাপত্তাসহ বেশকিছু বিষয় জানতে চাওয়া হবে।

বৈঠক শেষে বিএমআরসির পরিচালক অধ্যাপক ডা. রুহুল আমিন জানান, ভ্যাকসিনের অনুমোদন দেওয়ার জন্য আমরা নীতিগত সিদ্ধান্ত নিয়েছি। কিন্তু তাদের অবশ্যই কিছু শর্ত পূরণ করতে হবে। যেমন- ফেইজ-১ ট্রায়ালের আগে বানর/শিম্পাঞ্জি/মানব সমগোত্রীয় কোনো প্রাণীর শরীরে প্রয়োগের ফলাফল জমা দিতে হবে। এটা বিএমআরসির একটি নিয়ম। এই নিয়ম-নীতি পালন করলেই আমরা অনুমতি দেবো।

অধ্যাপক ডা. রুহুল আমিন বলেন, ‘গ্লোবের ভ্যাকসিন ক্লিনিক্যাল ট্রায়ালের অনুমোদন পেয়েছে- বিষয়টি এমন নয়। তবে আমরা পজিটিভ। ভ্যাকসিনের নিরাপত্তাসহ বেশকিছু বিষয় জানতে চাওয়া হয়েছে। আমরা তাদের সঙ্গে বসব।’

বৈঠকে আরও কিছু সিদ্ধান্ত হয়েছে বলে জানান তিনি। এর মধ্যে একটি হলো- বিএমআরসিতে আবেদন করা তিনটি কোম্পানিকে অনুমোদন দিতে নীতিগত সিদ্ধান্ত হয়েছে। তিনটি কোম্পানি হলো- গ্লোব বায়োটেক, চীনের একটি এবং ভারত বায়োটেক। আগামী রোববারের মধ্যে কোম্পানিগুলোতে চিঠি দিয়ে জানানো হবে যে, মানুষের আগে বানরের শরীরে ভ্যাকসিন প্রয়োগের শর্ত পূরণ করতে হবে।

সারাবাংলা/এসবি/পিটিএম

অনুমতি গ্লোব টপ নিউজ ট্রায়াল বঙ্গভ্যাক্স


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর