Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আমেরিকায় ৩ ভাগের ১ ভাগ নির্বাচনকর্মী নিরাপত্তাহীনতায় ভোগেন

আন্তর্জাতিক ডেস্ক
১৬ জুন ২০২১ ১৯:৪৭

যুক্তরাষ্ট্রে নির্বাচন ব্যবস্থার সঙ্গে জড়িত তিন ভাগের এক ভাগ কর্মী তার চাকরিটিকে অনিরাপদ মনে করেন। আর প্রতি ৬ জনের একজন জানিয়েছেন, নির্বাচন সংশ্লিষ্ট কাজ করতে গিয়ে হুমকি পেয়েছেন। যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক ইউনিভার্সিটির ব্রেনান সেন্টার ফর জাস্টিসের এক সমীক্ষায় এ চিত্র উঠে এসেছে।

গত বছর যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনে পরাজিত ডোনাল্ড ট্রাম্প ও তার সঙ্গীদের একাধিক হুমকি ও নির্বাচন ব্যবস্থা নিয়ে করা মন্তব্য এবং এর পরিপ্রেক্ষিতে ক্যাপিটল হিলের দাঙ্গা নির্বাচনকর্মীদের উপর প্রভাব ফেলেছে। সমীক্ষার প্রতিবেদনে এমনটাই দাবি করা হয়েছে।

বিজ্ঞাপন

সমীক্ষাটির ব্যাপারে ব্রেনান সেন্টারের এক বিবৃতিতে বলা হয়, গত বছর ব্যাপক সংখ্যক নির্বাচনী কর্মকর্তা চাকরি ছেড়েছেন। এটি একটি অশনি সংকেত। তবে চাকরি ছাড়ার এ ঢেউ শীঘ্রই সুনামিতেও রূপ নিতে পারে।

ব্রেনান সেন্টার ১ এপ্রিল থেকে ৭ এপ্রিল পর্যন্ত আমেরিকার ২৩৩ জন নির্বাচনকর্মীদের উপর সমীক্ষাটি চালায়।

নির্বাচনকর্মীদের অনেকেই গুজব ছড়িয়ে পরিস্থিতি তাঁতিয়ে তোলার জন্য সামাজিক মাধ্যমকে দায়ী করেন। এদের ৫৪ শতাংশ জানান, সামাজিক মাধ্যমগুলো তাদের কাজ আরও ভয়ানক করে তুলেছে। আর ৭৮ শতাংশ জানিয়েছেন, সামাজিক মাধ্যম কাজ কঠিন করে তোলার জন্য দায়ী।

ব্রেনান সেন্টারের প্রতিবেদনে বলা হয়, অনলাইনে ভুয়া তথ্য নির্বাচন কর্মকর্তাদের পেশাদার জীবন বদলে দিয়েছে। প্রযুক্তি ও গণমাধ্যম কোম্পানিগুলোকে ভুয়া তথ্য ঠেকাতে উদ্যোগ নেওয়ার আহ্বান জানানো হয় ওই প্রতিবেদনে।

সারাবাংলা/আইই

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর