Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাইডেনের সঙ্গে আন্তরিক ও চমৎকার বৈঠক হয়েছে: পুতিন

আন্তর্জাতিক ডেস্ক
১৭ জুন ২০২১ ০০:২৭

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের সঙ্গে তার বৈঠকটি চমৎকার ও আন্তরিকতায় পরিপূর্ণ ছিল। সুইজারল্যান্ডের রাজধানী জেনেভায় রাষ্ট্রপ্রধান হিসেবে দুই নেতার প্রথম বৈঠকের পর পুতিন সংবাদমাধ্যমগুলোকে তার এমন অনুভূতি জানান।

বুধবার (১৬ জুন) জেনেভায় অনুষ্ঠিত রুদ্ধদ্বার ওই বৈঠকে দুই দেশের মধ্যে চলমান একাধিক বিবাদমান ইস্যু নিয়ে আলোচনা হয়েছে। বৈঠক শেষে পৃথক পৃথক সংবাদ সম্মেলনও করেছেন তারা। এতে বাইডেন ও পুতিন বৈঠকের নানা বিষয় সম্পর্কে সাংবাদিকদের জানান।

বিজ্ঞাপন

সাংবাদিকদের পুতিন জানান, দুই দেশের কূটনীতিকরা ফের যার যার কর্মস্থলে নিয়োগ পাবেন এবং সম্পর্ক উন্নয়নে কাজ করবেন। উল্লেখ্য, মার্কিন নির্বাচনে ক্রেমলিনের হস্তক্ষেপ, সাইবার হামলা ও অন্যান্য ইস্যুতে রাশিয়ার একাধিক কূটনৈতিক বহিষ্কার করে ওয়াশিংটন। পাল্টা জবাবে ক্রেমলিনও মস্কো থেকে একাধিক মার্কিন কূটনৈতিককে বহিষ্কার করে। মূলত জো বাইডেন প্রেসিডেন্ট হওয়ার পর থেকে রাশিয়ার সঙ্গে দ্বন্দ্ব চাঙা করেন।

এবারের বৈঠকে এতদিনের জমা বরফ কিছুটা গলতে পারে বলে ধারণা করা হচ্ছে। কেননা, পুতিন ও বাইডেন উভয়েই বৈঠক শেষে একে অন্যের প্রশংসা করেছেন। পুতিন সংবাদমাধ্যমে জানান, বাইডেনের সঙ্গে গঠনমূলক আলোচনা হয়েছে তার। দুই দেশের মধ্যে বিদ্যমান বড় সমস্যাগুলো তাদের আলোচনায় বাধা হয়ে উঠেনি। ভ্লাদিমির পুতিন বলেন, ‘আমি মনে করি না এখানে কোনো ধরণের আক্রমণাত্মক মনোভাব ছিল’।

বৈঠকে আর্কটিক মহাসাগর ঘিরে রাশিয়া-​যুক্তরাষ্ট্রের মধ্যকার বিবাদ নিয়েও আলোচনা হয়েছে বলে জানান রুশ প্রেসিডেন্ট।

বিজ্ঞাপন

মার্কিন প্রেসিডেন্ট বাইডেনকে একজন ‘স্টেটসম্যান’ ও ‘পাকা রাজনীতিবিদ’ বলেও আখ্যায়িত করেন পুতিন। রুশ প্রেসিডেন্ট বলেন, ‘আমি নিজের বেলায় দেখেছি, বাইডেন খুবই অভিজ্ঞ লোক। আসলে সব নেতার সঙ্গে এত লম্বা সময় ধরে আলোচনা চালিয়ে নেওয়া যায় না’।

উল্লেখ্য, মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে প্রথমবারের মতো সরাসরি বৈঠক করলেন বুধবার ( ১৬ জুন)। ডোনাল্ড ট্রাম্পের সময় রাশিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক অনেকটাই উষ্ণ ছিল। ২০১৬ সালে ডোনাল্ড ট্রাম্পকে নির্বাচনে জেতাতে রাশিয়া মার্কিন নির্বাচনে সাইবার হস্তক্ষেপ করেছে বলেও অভিযোগ রয়েছে। তবে বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বরাবরই রাশিয়ার প্রতি বিরূপ। তিনি প্রেসিডেন্ট হওয়ার পর ভ্লাদিমির পুতিনের ব্যাপারে একাধিক কড়া মন্তব্য করেছেন। পুতিনকে একজন হত্যাকারী হিসেবেও মন্তব্য করেছেন বাইডেন।

বৈঠকের মাত্র চার দিন আগে গত ১২ জুন জো বাইডেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়ার পর রাশিয়ার সঙ্গে দেশটির সম্পর্ক তলানিতে ঠেকেছে বলে মন্তব্য করেন ভ্লাদিমির পুতিন। ওইদিন তিনি সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভূয়সী প্রশংসা করে বলেছিলেন, ট্রাম্পের সঙ্গে পেশাদার রাজনীতিবিদ জো বাইডেনের আমূল পার্থক্য রয়েছে।

তবে ১৬ তারিখের বৈঠকের পর বাইডেনের প্রশংসাই করলেন পুতিন। বাইডেন-পুতিনের বৈঠকের পর দুই পরাশক্তির মধ্যকার বিদ্যমান একাধিক ইস্যুতে আরও আলোচনার পথ খুললো। দুই নেতার মধ্যে আন্তরিক আলোচনা অন্তত ইঙ্গিত দিচ্ছে যে, আমেরিকা ও রাশিয়ার সম্পর্ক যাতে আর অবনতির দিকে না যায় সে ব্যাপারে সতর্ক তারা।

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর