Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আন্তর্জাতিক প্রটোকল সম্পন্ন না করলে স্বীকৃতি পাবে না বঙ্গভ্যাক্স

সিনিয়র করেসপন্ডেন্ট
১৭ জুন ২০২১ ১০:০১

ঢাকা: ভ্যাকসিন উৎপাদনের জন্য আন্তর্জাতিকভাবে স্বীকৃত প্রটোকল সম্পন্ন না করলে গ্লোব বায়োটেকের তৈরি বঙ্গভ্যাক্স ভ্যাকসিনটি অনুমোদন পাবে না বলে জানিয়েছে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

বুধবার (১৬ জুন) সচিবালয়ের স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।

জাহিদ মালেক বলেন, ভ্যাকসিন অনুমোদনের যে প্রক্রিয়া আছে, যে স্টেপগুলো আছে, সেগুলো কমপ্লিট করে তো আমাদের কাছে আসতে হবে। সেটি এখনও পূর্ণাঙ্গ হয়নি। সেই প্রটোকলগুলো কমপ্লিট করেনি। যে প্রটোকলগুলো আন্তর্জাতিকভাবে স্বীকৃত, সেই প্রটোকলগুলো কমপ্লিট করে না এলে কখনো ভ্যাকসিনকে স্বীকৃতি দিতে পারবেন না।

ভ্যাকসিনকে একটি হাইটেক জিনিস উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমরা আমাদের স্থানীয় যে কোম্পানিগুলো আছে, তাদেরকে অবশ্যই সহযোগিতা করতে চাই, সহানুভূতিশীল তাদের প্রতি। তবে একটি আন্তর্জাতিক প্রটোকল প্রক্রিয়া সম্পন্ন না হলে এ নিয়ে কোনো সিদ্ধান্তে সরকার আসবে না।

ভ্যাকসিনের হিউম্যান ট্রায়ালের আগে অনেকগুলো ধাপ পার হয়ে আসতে হয় জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমরা আমাদের মানুষকে তো ঝুঁকিতে ফেলতে পারব না। কাজেই সেই ট্রায়ালগুলো যদি কমপ্লিট করে আসে, যদি সেগুলো অ্যাকসেপ্ট হয়, তখনই তারা হিউম্যান ট্রায়ালের অনুমোদন পাবে। তার আগে তো সম্ভব নয়।

এর আগে বুধবার (১৬ জুন) গ্লোব বায়োটেকের ভ্যাকসিনসহ আরও দুইটি ভ্যাকসিনের প্রথম ও দ্বিতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়ালের নৈতিক ছাড়পত্রে নীতিগত অনুমোদন দেয় বাংলাদেশ চিকিৎসা গবেষণা পরিষদ (বিএমআরসি)। তবে দেশীয় ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান গ্লোব বায়োটেক উদ্ভাবিত করোনার ভ্যাকসিন ‘বঙ্গভ্যাক্স’ মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগের অনুমতি দিতে আরও কিছু বিষয় জানতে চেয়েছে বিএমআরসি।

এ দিন বিএমআরসি’র ইথিক্যাল বোর্ডের এক সভায় সিদ্ধান্ত হয় যে, গ্লোব বায়োটেকের কাছে ভ্যাকসিনের নিরাপত্তাসহ বেশকিছু বিষয় জানতে চাওয়া হবে।

বৈঠক শেষে বিএমআরসির পরিচালক অধ্যাপক ডা. রুহুল আমিন জানান, ভ্যাকসিনের অনুমোদন দেওয়ার জন্য আমরা নীতিগত সিদ্ধান্ত নিয়েছি। কিন্তু তাদের অবশ্যই কিছু শর্ত পূরণ করতে হবে। যেমন- ফেইজ-১ ট্রায়ালের আগে বানর/শিম্পাঞ্জি/মানব সমগোত্রীয় কোনো প্রাণীর শরীরে প্রয়োগের ফলাফল জমা দিতে হবে। এটা বিএমআরসির একটি নিয়ম। এই নিয়ম-নীতি পালন করলেই আমরা অনুমতি দেবো।

অধ্যাপক ডা. রুহুল আমিন বলেন, ‘গ্লোবের ভ্যাকসিন ক্লিনিক্যাল ট্রায়ালের অনুমোদন পেয়েছে- বিষয়টি এমন নয়। তবে আমরা পজিটিভ। ভ্যাকসিনের নিরাপত্তাসহ বেশকিছু বিষয় জানতে চাওয়া হয়েছে। আমরা তাদের সঙ্গে বসব।’

তিনি বলেন, আগামী রোববারের মধ্যে কোম্পানিগুলোতে চিঠি দিয়ে জানানো হবে যে, মানুষের আগে বানরের শরীরে ভ্যাকসিন প্রয়োগের শর্ত পূরণ করতে হবে।

এর আগে ভ্যাকসিনের নৈতিক ছাড়পত্র পেতে ১৭ জানুয়ারি ১০ হাজার পৃষ্ঠার প্রটোকল পেপার বিএমআরসির কাছে জমা দেওয়া হয়।

সারাবাংলা/এসবি/এসএসএ

বঙ্গভ্যাক্স


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর