Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৩ নভোচারী নিয়ে মহাকাশে শেনঝু-১২

আন্তর্জাতিক ডেস্ক
১৭ জুন ২০২১ ১৩:৩১

শেনঝু-১২ নামের একটি ক্যাপসুলে তিন চীনা নভোচারী নিয়ে পৃথিবীর কক্ষপথের দিকে রওনা হয়েছে দীর্ঘকায় মার্চ ২এফ রকেট। এই তিন নভোচারী সেখানে তিন মাস অবস্থান করে নতুন একটি স্পেস স্টেশন বানানোর কাজ করবেন।

শেনঝু অর্থ স্বর্গীয় তরী। শেনঝুর গন্তব্য ভূপৃষ্ঠ থেকে ৩৮০ কিলোমিটার উচ্চতায় অবস্থিত তিয়ানহে মডিউল। ওই মডিউলের লিভিং কোয়ার্টারে থেকেই স্পেস স্টেশন নির্মাণের কাজ এগিয়ে নেবেন তিন নভোচারী হাইশেং (৫৬), লিউ বোমিং (৫৪) ও তাং হংবো (৪৫)।

এদিকে, এই মিশনে নাম লিখিয়ে চীনের নভোচারী হিসেবে মহাকাশে দীর্ঘতম সময় অতিবাহিত করার রেকর্ড গড়বেন ওই তিন জন।

বৃহস্পতিবার (১৭ জুন) স্থানীয় সময় সকাল ৯টা ২২ মিনিটে চীনের উত্তর-পশ্চিমাঞ্চলীয় গানসু প্রদেশের জিউকুয়ান স্যাটেলাইট উৎক্ষেপণকেন্দ্র থেকে মহাকাশযানটি যাত্রা শুরু করে বলে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

অন্যদিকে, মহাকাশে চীনের স্পেস স্টেশন নির্মাণে যে ১১টি অভিযান পরিচালিত হওয়ার কথা, তার মধ্যে এটি তৃতীয়। মোট চারটি অভিযানে নভোচারী পাঠানোর কথা রয়েছে।

চলতি বছরের এপ্রিলে সবচেয়ে বড় মডিউল তিয়ানহে উৎক্ষেপণের মধ্য দিয়ে চীনা স্পেস স্টেশন নির্মাণের কাজ শুরু হয় এরপর তিয়ানহের সঙ্গে আরও দুটি মডিউল যুক্ত করা হবে। একটি সিটি বাসের চেয়ে আকারে সামান্য বড় ওই কোয়ার্টারের বিভিন্ন প্রযুক্তি, কারিগরি দিক এবং জীবনরক্ষাকারী ব্যবস্থাগুলো পরীক্ষা করে দেখবেন নভোচারীরা।

পাশাপাশি, লম্বা সময় মহাকাশে অবস্থান করার পর নভোচারীদের শারীরিক ও মানসিক কী ধরনের প্রতিক্রিয়া হয় তাও পর্যবেক্ষণ করা হবে।

অভিযানে অংশ নেওয়া নভোচারীরা সাংবাদিকদের জানান, স্পেস স্টেশন নির্মাণ পর্যায়ে এটাই প্রথম নভোচারীবাহী অভিযান। প্রথম ব্যাটন হাতে পেয়ে তারা নিজেদেরকে ভাগ্যবান মনে করছেন।

সারাবাংলা/একেএম

চীনা নভোচারী মহাকাশ শেনঝু-১২


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর