Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২০২২ সালে শুরু হচ্ছে পাতাল মেট্রোরেলের নির্মাণ কাজ

স্পেশাল করেসপন্ডেন্ট
১৭ জুন ২০২১ ১৫:০০

ঢাকা: রাজধানীর যানজট কমাতে ২০২২ সালের মার্চে রাজধানীতে পাতাল মেট্রোরেলের নির্মাণ কাজ শুরু করতে যাচ্ছে সরকার। আজ বৃহস্পতিবার (১৭ জুন) ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিমএমটিসিএল) এর ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

এম এ এন ছিদ্দিক  জানান, আগামী বছর পাতাল মেট্রোরেলের কাজ শুরু হবে। প্রথমে রেলের ডিপো নির্মাণ হবে এরপর পর্যায়ক্রমে পাতাল রেলপথ, স্টেশনসহ আনুষাঙ্গিক অবকাঠামো নির্মাণ শুরু করা হবে। আর ২০২৬ সালে এই রেলে যাত্রী পরিবহনের পরিকল্পনা রয়েছে।

তিনি জানান, মোট ১২টি প্যাকেজের আওতায় এমআরটি-১ প্রকল্পের মাধ্যমে ঢাকায় প্রথম পাতাল রেলপথের কাজ শুরু করা হবে। প্রথম প্যাকেজে ডিপোর ভূমি উন্নয়ন ও আনুষাঙ্গিক অবকাঠামো নির্মাণ করা হবে। এর জন্য দরপত্রও আহ্বান করা হয়েছে। আগামী সেপ্টেম্বরের মধ্যে দরপত্র প্রক্রিয়া শেষ হবে। তার ছয় মাসের মধ্যে রূপগঞ্জের পিতলগঞ্জে ডিপো নির্মাণের কাজ শুরু করার লক্ষ্য রয়েছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এই রেললাইনের দুইটি অংশ থাকবে। প্রথম অংশ থাকবে পাতালে। ঢাকার বিমানবন্দর রেলওয়ে স্টেশন থেকে কমলাপুর রেলওয়ে পর্যন্ত পাতাল অংশ নির্মাণ করা হবে। যার দৈর্ঘ্য হবে ১৯ দশমিক ৮৭ কিলোমিটার। আর কমলাপুর থেকে পূর্বাচল পর্যন্ত নির্মাণ করা হবে উড়াল পথ। যার দৈর্ঘ্য হবে ১১ দশমিক ৩৬ কিলোমিটার। পাতাল রেলপথের জন্য ২৫ টি ট্রেন কেনা হবে। প্রতিটি ট্রেনে ৮টি করে কোচ থাকবে। একেকটি ট্রেনে যাত্রী ধারণ ক্ষমতা হবে একসঙ্গে ৩ হাজার ৮৮ জন। পুরো লাইন দিয়ে প্রতিদিন আট লাখ যাত্রী পরিবহন করা সম্ভব হবে। এই প্রকল্পে খরচ ধরা হয়েছে ৫২ হাজার ৫৬১ কোটি টাকা।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, ২০৩০ সালের মধ্যে ঢাকা ও তার আশপাশে ছয়টি মেট্রোরেল লাইন নির্মানের প্রকল্প নেওয়া হয়েছে। এরমধ্যে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ২০ দশমিক ১০ কিলোমিটার উড়ালপথে মেট্রোরেল প্রকল্প বাস্তবায়ন চলমান।

সারাবাংলা/জেআর/এসএসএ

পাতাল মেট্রোরেল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর