Monday 21 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পুষ্টি নিরাপত্তায় মাঠ প্রশাসনের ভূমিকা চান প্রাণিসম্পদমন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট
১৭ জুন ২০২১ ২৩:২৬

ঢাকা: দেশের মানুষের পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করতে মাঠ প্রশাসনের ভূমিকা আরও জোরদার করার আহ্বান জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম।

মন্ত্রী বলেন, দেশের মানুষের পুষ্টি নিরাপত্তায় মৎস্য ও প্রাণিসম্পদ খাতের উন্নয়ন করতে হবে। এর জন্য সরকার বহুমুখী প্রকল্প বাস্তবায়ন করছে। মাছ, মাংস ও দুগ্ধজাতীয় পণ্যের বহুমুখীকরণে আমরা কাজ করছি। এভাবে আমরা মৎস্য ও প্রাণিসম্পদ খাতের দিগন্ত সম্প্রসারিত করছি। এসব কার্যক্রম বাস্তবায়নে মাঠ প্রশাসনের সহযোগিতা একান্তভাবে প্রয়োজন।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৭ জুন) দুপুরে রাজধানীর সচিবালয়ে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বিভাগীয় কমিশনারদের অংশগ্রহণে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সমন্বয় সভায় মন্ত্রী এ কথা বলেন।

মন্ত্রী বলেন, করোনাভাইরাস সংক্রমণের প্রতিকূল পরিস্থিতিতে দেশের মানুষকে বাঁচিয়ে রাখা, তাদের চিকিৎসার ব্যবস্থা করা, কর্মযজ্ঞ সচল রাখা, অর্থনীতি গতিশীল রাখা, বেকারত্ব যেন দীর্ঘস্থায়ী না হয় সেজন্য তাদের উদ্যোক্তায় পরিণত করা, সাময়িক বেকারদের কর্মসংস্থান তৈরি করা— এসব কিছু নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার কাজ করছে।

প্রজাতন্ত্রের কাজের গতি মাঠ পর্যায়ে স্তিমিত রাখার সুযোগ নেই উল্লেখ করে মন্ত্রী আরও বলেন, গতানুগতিক কর্মকাণ্ডের বাইরে প্রজাতন্ত্রের কর্মকর্তারা এখন অনেক দায়িত্ব পালন করছেন। সৃজনশীল কাজ করছেন। তাদের ফলপ্রসূ চিন্তা-চেতনা আরও সম্প্রসারিত হচ্ছে। এটি সরকারকে সহায়তা করছে। কীভাবে উৎপাদন বাড়ানো যায়, একইসঙ্গে রাষ্ট্রের অর্থ সাশ্রয় করা যায়, কীভাবে প্রজাতন্ত্রের কর্মকাণ্ড গতিশীল করা যায়— এসব বিষয় নিয়ে সবাই মিলে কাজ করতে হবে।

বিজ্ঞাপন

শ ম রেজাউল করিম বলেন, আমরা মৎস্য ও প্রাণিসম্পদকে সমৃদ্ধ করতে চাই। মাছ, মাংস, দুধ, ডিমের উৎপাদন বাড়াতে চাই। এটি দেশের মানুষের খাদ্য ও পুষ্টির চাহিদা মেটাবে। আবার এর উৎপাদনকারী নিজের বেকারত্ব দূর করে স্বাবলম্বী হবে। মাছ, মাংস, দুধ, ডিমের উৎপাদন, পরিহন ও বিপণন প্রক্রিয়ায় প্রায় এক কোটি মানুষ সম্পৃক্ত রয়েছে।

সভায় মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সার্বিক কার্যক্রম বিভাগীয় কমিশনারদের অবহিত করেন মৎস্য ও প্রাণিসম্পদ সচিব রওনক মাহমুদ। এছাড়া মন্ত্রণালয়ের অধীন দফতর ও সংস্থা প্রধানরা মাঠ পর্যায়ে চলমান নিজ নিজ দফতরের কার্যক্রম ও বাস্তবায়নজনিত সমস্যার কথা সভায় তুলে ধরেন।

সারাবাংলা/জেআর/টিআর

পুষ্টি নিরাপত্তা মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মাঠ প্রশাসন শ ম রেজাউল করিম

বিজ্ঞাপন
সর্বশেষ

ফটোসাংবাদিক শোয়েব মিথুন আর নেই
২১ অক্টোবর ২০২৪ ২১:০৭

সম্পর্কিত খবর