Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৩ কোটি ৬০ লাখ বছর আগে এশিয়ায় বিচরণ করত অতিকায় এই প্রাণী

আন্তর্জাতিক ডেস্ক
১৯ জুন ২০২১ ০০:৫৮

চীনে নতুন একটি প্রাগৈতিহাসিক প্রাণীর জীবাশ্মের সন্ধান মিলেছে। এটি এযাবতকালে পৃথিবীতে বিচরণ করা বৃহৎ প্রাণীদের মধ্যে অন্যতম বলে জানান বিজ্ঞানীরা।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, ২০১৫ সালে চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের গানসু প্রদেশে অতিকায় প্রাচীন গণ্ডারের জীবাশ্ম পাওয়া যায়। এসব জীবাশ্ম নিয়ে গবেষণা শুরু করেন বিজ্ঞানীরা। সম্প্রতি বিজ্ঞানীরা তাদের গবেষণার ফল ন্যাচার জার্নালে প্রকাশ করেছেন।

বিজ্ঞাপন

বিজ্ঞানীরা জানিয়েছেন, এ ধরনের প্রাণী ৩ কোটি ৬০ লাখ বছর আগে এশিয়া মহাদেশে বিচরণ করত। এর ওজন ছিল প্রায় ২১ টন। মাটি থেকে এর উচ্চতা ছিল ২৩ ফুট। বিজ্ঞানীরা এর নাম দিয়েছেন, প্যারাসেরাথেরিয়াম লিনাক্সিয়েন্স।

বিজ্ঞানীরা গণ্ডার সদৃশ প্রাগৈতিহাসিক এ প্রাণীকে ল্যান্ড ম্যামল বলে আখ্যায়িত করেছেন। তারা জানিয়েছেন, প্রাণীটি বৃষ্টিবহুল এলাকা পছন্দ করত। যদিও এর দাঁত ও চোয়ালের সঙ্গে আধুনিক গণ্ডারের সাদৃশ্য রয়েছে তবে এর খুলির সম্মুখভাগ সরু ও গণ্ডারের মতো এই এই প্রাণীটির নাকের ডগায় কোনো শিং ছিল না।

বিজ্ঞানীরা জানান, লাখ লাখ বছর আগে পাকিস্তানের হিমালয় সংলগ্ন এলাকা ও মধ্য এশিয়ার বনাঞ্চলে যেসব অতিকায় গণ্ডার ঘুরে বেড়াত, সেগুলোরই পূর্বপুরুষ ছিল নতুন আবিষ্কৃত এই প্রাণী।

সারাবাংলা/আইই

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর