Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনায় মৃত্যু: ক্ষতিপূরণ দেবে না ভারত সরকার

আন্তর্জাতিক ডেস্ক
২০ জুন ২০২১ ১১:২৬

করোনা মহামারিতে মৃতদের পরিবার প্রতি চার লাখ টাকা করে ক্ষতিপূরণ দেওয়া সম্ভব নয় বলে ভারতের সর্বোচ্চ আদালতকে জানিয়েছে দেশটির কেন্দ্র সরকার। খবর এএনআই।

রোববার (২০ জুন) জনস্বার্থ সংক্রান্ত এক মামলার শুনানিতে সুপ্রিম কোর্টকে এ কথা জানায় কেন্দ্র সরকার।

কেন্দ্রের বক্তব্য, প্রত্যেক পরিবারকে সাহায্য করার সামর্থ্য সরকারের নেই। শুধুমাত্র কোভিডের ক্ষেত্রে আর্থিক সাহায্য দিয়ে অন্য রোগের ক্ষেত্রে না দেওয়া হলে তা অন্যায় হবে।

বিচারপতি অশোক ভূষণ এবং বিচারপতি এমআর শাহের বেঞ্চে কোভিডে মৃত্যুতে চার লাখ টাকা ক্ষতিপূরণ সংক্রান্ত শুনানিতে কেন্দ্রের বক্তব্য জানানোর জন্য সময় চেয়ে নেন সলিসিটর জেনারেল তুষার মেহতা।

১৮৩ পাতার হলফনামায় ভারতের কেন্দ্র সরকার জানিয়েছে, কোভিডে আক্রান্ত হয়ে তিন লাখ ৮৫ হাজারের বেশি মানুষ মারা গেছেন। এই সংখ্যা আরও বাড়ার শঙ্কা রয়েছে। কেন্দ্র যে মারাত্মক আর্থিক চাপের মধ্যে রয়েছে তাতে সবাইকে আর্থিক সাহায্য দেওয়া সম্ভব নয়। বিপর্যয় মোকাবিলা আইনে উল্লেখ রয়েছে যে, ক্ষতিপূরণ কেবল ভূমিকম্প বা বন্যার মতো প্রাকৃতিক দুর্যোগের ক্ষেত্রে প্রযোজ্য। মহামারির ব্যাপক আকারের কারণে এই আইন কোভিডের ক্ষেত্রে প্রয়োগ করা ঠিক হবে না বলেও দাবি করেছে কেন্দ্র।

কেন্দ্র সরকার আরও বলেছে, স্বাস্থ্যখাতে ব্যয় বৃদ্ধি এবং রাজস্ব কম আদায়ের কারণে লক্ষ লক্ষ ক্ষতিগ্রস্ত পরিবারকে ক্ষতিপূরণ দেওয়া সরকারের বাজেটের বাইরে চলে যাবে।

সারাবাংলা/একেএম

করোনাভাইরাস ভারত


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর