Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গ্রাহকদের ৪০ লাখ টাকা নিয়ে উধাও ‘প্রয়াস সমবায় সমিতি’

লোকাল করেসপন্ডেন্ট
২০ জুন ২০২১ ১৭:১৬

টঙ্গী (গাজীপুর): মহানগরের পুবাইল থানার তালটিয়া এলাকায় গ্রাহকদের প্রায় ৪০ লাখ টাকা নিয়ে একটি সমবায় সমিতির কর্মকর্তারা লাপাত্তা হয়ে গেছে বলে অভিযোগ উঠেছে।

শনিবার (২০ জুন) সকালে পুবাইলের তালটিয়ার সাতপোয়া এলাকায় ‘প্রয়াস ক্ষুদ্র ব্যবসায়ী সমবায় সমিতি লিমিটেড’ নামক ওই সমবায় সমিতি এ টাকা আত্মসাৎ করে পালিয়ে যায়।

গ্রাহকরা জানান, শনিবার সকালে সমিতির পক্ষ থেকে গ্রাহকদের মাঝে ঋণ বিতরণের কথা ছিল। গত জানুয়ারি থেকে গ্রাহকের জমানো টাকার বিপরীতে দশগুণ টাকা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল তারা।

চলতি বছরের জানুয়ারিতে কয়েকশ’ মানুষ ওই সমিতিতে সদস্য হন। সাপ্তাহিক ও মাসিক ভিত্তিতে টাকা সঞ্চয় করতেন তারা। সহজ শর্তে ঋণ দেওয়ার কথা বলে সদস্য সংগ্রহ করে সমিতিটি। টাকা জমা দেওয়ার প্রায় ছয় মাস পেরিয়ে গেলেও সদস্যদের ঋণ দেয়নি প্রতিষ্ঠানটি।

তবে শনিবার সদস্যদের মাঝে ঋণ বিতরণ করা হবে বলে জানিয়েছিল প্রতিষ্ঠানটির ব্যবস্থাপক। কিন্তু শনিবার সকালে সদস্যরা সমিতির অফিসে গিয়ে অফিস কক্ষে তালাবদ্ধ অবস্থায় দেখতে পান।

ভুক্তভোগীরা জানান, সাড়ে চারশ’ গ্রাহকের প্রায় ৩৫ থেকে ৪০ লাখ টাকা হাতিয়ে নিয়েছে প্রতিষ্ঠানটি। অনেক সদস্য তাদের জমানো অর্থ হারিয়ে বিপাকে পড়েছেন।

সমিতির সদস্য মোস্তফা কামাল বলেন, ‘ওই সমিতিতে আমি ২০ হাজার টাকা এফডিআর করি। এফডিআরের মেয়াদ পূর্ণ হওয়ার পর আমরা ওই টাকা চাইতে গেলে শনিবার রাতে টাকা দেবেন বলে জানান প্রতিষ্ঠানটির কর্মকর্তারা।’ এ বিষয়ে পুবাইল থানায় একটি লিখিত অভিযোগ করেছেন বলেও জানান তিনি।

প্রতিষ্ঠানটির ব্যবস্থাপক মিন্টু সরকারের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলে তার মোবাইল ফোনটি বন্ধ পাওয়া যায়।

পুবাইল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মহিদুল ইসলাম বলেন, ‘এখনও এ বিষয়ে অভিযোগ পাইনি। অভিযোগ করলে তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।’

সারাবাংলা/এমও

উধাও গ্রাহক প্রয়াস সমবায় সমিতি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর