Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৫২ দিনের মধ্যে সর্বোচ্চ মৃত্যু, শনাক্ত ৩৬৪১

সারাবাংলা ডেস্ক
২০ জুন ২০২১ ১৮:১৫

ঢাকা: দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে আগের দিনের তুলনায় মৃত্যু ও শনাক্তের সংখ্যা বেড়েছে। করোনা আক্রান্ত হয়ে আগের দিন ৬৭ জন মারা গেলেও গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৮২ জনের। গত ৫২ দিনের মধ্যে এটি সর্বোচ্চ শনাক্তের রেকর্ড। এর আগে গত ২৯ এপ্রিল সর্বোচ্চ ৮৮ জন মারা যায়।

অন্যদিকে আগের দিনের তুলনায় এদিন শনাক্তের পরিমাণও বেড়েছে। গতদিন ২৪ ঘণ্টায় ৩ হাজার ৫৭ জনের শরীরে এই ভাইরাসের সংক্রমণ শনাক্ত হলেও গত ২৪ ঘণ্টায় এর পরিমাণ ৩ হাজার ৬৪১।

বিজ্ঞাপন

রোববার (২০ জুন) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে গত ২৪ ঘণ্টার করোনা সংক্রমণের এই তথ্য তুলে ধরা হয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় দেশে ৫২৮টি ল্যাবে ২২ হাজার ২৬২টি নমুনা সংগ্রহ করা হয়। এর মধ্যে নমুনা পরীক্ষা করা হয়েছে ২২ হাজার ২৩১টি। এ নিয়ে দেশে মোট ৬৩ লাখ ২৭ হাজার ৭৩৪টি নমুনা পরীক্ষা হলো।

গত ২৪ ঘণ্টায় পরীক্ষা করা নমুনার মধ্যে ৩ হাজার ৬৪১টি নমুনায় করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে ৮ লাখ ৫১ হাজার ৬৬৮টি নমুনায় করোনা সংক্রমণ শনাক্ত হলো। আগের দিনের তুলনায় গত ২৪ ঘণ্টায় সংক্রমণের শনাক্তের পরিমাণ বেড়েছে। তাছাড়া এ নিয়ে টানা সপ্তম দিনের মতো সংক্রমণ শনাক্ত হলো তিন হাজারের ওপরে।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার পাওয়া গেছে ১৬ দশমিক ৩৮ শতাংশ। আর এখন পর্যন্ত দেশে মোট নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার ১৩ দশমিক ৪৬ শতাংশ।

এদিকে, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছেন ২ হাজার ৫০৯ জন। এ নিয়ে দেশে ৭ লাখ ৮২ হাজার ৬৫৫ জন করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠলেন। মোট সংক্রমণের বিপরীতে সুস্থতার হার ৯১ দশমিক ৯০ শতাংশ।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় যে ৮২ জন মারা গেছেন তা নিয়ে দেশে করোনার সংক্রমণে মৃত্যু হলো ১৩ হাজার ৫৮৪ জনের। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৫৯ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মৃতদের মধ্যে তিন জন মারা গেছেন বাসায়, বাকি ৭৯ জন হাসপাতালে। তাদের মধ্যে ৫৫ জন পুরুষ, ২৭ জন নারী। এদের মধ্যে ৩৮ জনের বয়স ৬০-এর বেশি। বাকিদের মধ্যে ২১ জনের বয়স ৫১ থেকে ৬০ বছর, ১১ জনের বয়স ৪১ থেকে ৫০ বছর, নয় জনের বয়স ৩১ থেকে ৪০ বছর। এছাড়া ২১ থেকে ৩০ বছর বয়সী দুইজন এবং ১১ থেকে ২০ বছর বয়সী একজনের মৃত্যু হয়েছে।

বিভাগভিত্তিক তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ৩২ জন মারা গেছেন খুলনা বিভাগে। দ্বিতীয় সর্বোচ্চ ২১ জন করে মারা গেছেন ঢাকা বিভাগে। এছাড়া চট্টগ্রামে নয় জন, রাজশাহীতে ১২ জন, বরিশালে একজন, সিলেটে দুইজন, রংপুরে একজন এবং ময়মনসিংহে চারজনের মৃত্যু হয়েছে গত ২৪ ঘণ্টায়।

সারাবাংলা/পিটিএম

করোনা আপডেট

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর