Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘জাতীয় কবির স্বীকৃতি সম্মানের, গেজেটভুক্তির বিষয় নয়’

স্পেশাল করেসপন্ডেন্ট
২১ জুন ২০২১ ০০:১৬

ঢাকা: সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম কালজয়ী কবি, সাহিত্যিক ও সংগীতজ্ঞ। বাংলা শিল্প-সাহিত্য-সংস্কৃতির সকল শাখায় রয়েছে তার সুদীপ্ত পদচারণা। তিনি তার সুনিপুণ সৃষ্টিকর্মের মাধ্যমে জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সব বাঙালির হৃদয়ে সমানভাবে স্থায়ী আসন পেতে আছেন।

রোববার (২০ জুন) সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে ও কবি নজরুল ইনস্টিটিউট এর ব্যবস্থাপনায় জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২২তম জন্মবার্ষিকী উপলক্ষে ‘নজরুল চেতনায় দেশপ্রেম’ শীর্ষক অনলাইন সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

বিজ্ঞাপন

তিনি বলেন, “স্বাধীনতার পর ১৯৭২ সালের ২৪ মে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কবি কাজী নজরুল ইসলামকে কলকাতা হতে ঢাকায় এনে জাতীয় কবির মর্যাদায় অভিষিক্ত করেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ভালোবেসে যেমন ‘বঙ্গবন্ধু’ উপাধিতে ভূষিত করা হয়েছে, তেমনি কবি কাজী নজরুল ইসলামকে তার কর্মের স্বীকৃতি ও সম্মানস্বরূপ ‘জাতীয় কবি’ উপাধি দেওয়া হয়েছে। জাতির পিতা শেখ মুজিবুর রহমান ও ‘বঙ্গবন্ধু’ উপাধি যেমন অবিচ্ছেদ্য, তেমনি কাজী নজরুল ইসলাম ও ‘জাতীয় কবি’ উপাধি অঙ্গাঙ্গীভাবে জড়িত। জাতীয় কবির স্বীকৃতি সম্মানের, গেজেটভুক্তির বিষয় নয়।”

কবি নজরুল ইনস্টিটিউট ট্রাস্টি বোর্ডের সদস্য ও কবি পৌত্রী খিলখিল কাজীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. বদরুল আরেফীন।

সভাপতির বক্তব্যে কবি পৌত্রী খিলখিল কাজী বলেন, ‘কবি নজরুলের চেতনা ও দর্শন ছিল অন্যায়, অত্যাচার, বৈষম্য ও সাম্প্রদায়িকতার বিরুদ্ধে। তিনি ছিলেন একাধারে সমাজ সংগঠক, সমাজ সংস্কারক ও স্বাধীনতা সংগ্রামী। তিনি তার বলিষ্ঠ লেখনির মাধ্যমে বাঙালি জাতিকে জাগিয়ে তুলেছিলেন। রচনা করেছেন অজস্র কবিতা ও গান।’

বিজ্ঞাপন

এ সময় কবি পৌত্রী নজরুলের চেতনা ও দর্শন থেকে সকল প্রজন্মকে দীক্ষা নিয়ে একটি শোষণমুক্ত, বৈষম্যহীন ও অসাম্প্রদায়িক সমৃদ্ধ বাংলাদেশ গড়ায় আত্মনিয়োগের আহ্বান জানান।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশিষ্ট নজরুল গবেষক ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ এফ এম হায়াতুল্লাহ। মূল প্রবন্ধের ওপর আলোচনা করেন বিশিষ্ট নজরুল গবেষক ও বাঁশরী’র পরিচালক ড. খালেকুজ্জামান, কবি রেজাউদ্দিন স্টালিন এবং নজরুল গবেষক ও অর্থ মন্ত্রণালয়ের উপসচিব মো. জেহাদ উদ্দিন।

সারাবাংলা/জেআর/পিটিএম

কাজী নজরুল ইসলাম কে এম খালিদ সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর