Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হাইড্রোগ্রাফি দিবসে চট্টগ্রামে নৌবাহিনীর সেমিনার

সারাবাংলা ডেস্ক
২১ জুন ২০২১ ২০:১৬

চট্টগ্রাম ব্যুরো: বিশ্ব হাইড্রোগ্রাফি দিবস উপলক্ষে বাংলাদেশ নৌবাহিনীর চট্টগ্রাম নৌ অঞ্চলে ভার্চুয়াল সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সেমিনারে আন্তর্জাতিক হাইড্রোগ্রাফিক সংস্থার সদস্য দেশগুলোর মধ্যে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করা হয়।

সোমবার (২১ জুন) ‘হাইড্রোগ্রাফিতে আন্তর্জাতিক সহযোগিতার একশত বছর’ প্রতিপাদ্য নিয়ে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি ছিলেন নৌবাহিনীর চট্টগ্রাম নৌ অঞ্চলের আঞ্চলিক কমান্ডার রিয়ার এডমিরাল এম মোজাম্মেল হক।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনা পরিস্থিতির কারণে ভার্চুয়ালি অনুষ্ঠিত সেনিমারে নৌবাহিনীর ঊধ্র্বতন কর্মকর্তা, বিভিন্ন মন্ত্রণালয়, হাইড্রোগ্রাফি ও মেরিটাইম সংস্থার প্রতিনিধি, ন্যাশনাল হাইড্রোগ্রাফিক কমিটির সদস্য, চট্টগ্রাম বন্দর, বিশ্ববিদ্যালয় শিক্ষক এবং সামরিক ও বেসামরিক কর্মকর্তারা অংশ নেন। সেমিনারে নৌপথের সুরক্ষা, সমুদ্র সম্পদ আহরণ, সমুদ্র অর্থনীতির (ব্লু ইকোনমি) সক্ষমতা বৃদ্ধি, সামুদ্রিক নিরাপত্তা জোরদার, জাতীয় পর্যায়ে সামুদ্রিক অবকাঠামো উন্নয়ন, বৈজ্ঞানিক গবেষণা, পর্যটন এবং পরিবেশ রক্ষার বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে। বাংলাদেশ সরকারের ডেল্টা প্ল্যান বাস্তবায়নে হাইড্রোগ্রাফি সেবার বিষয়টিও সেমিনারে তুলে ধরা হয়।

একইসঙ্গে হাইড্রোগ্রাফি সেবাকে কাজে লাগিয়ে আন্তর্জাতিক হাইড্রোগ্রাফিক সংস্থার সদস্য দেশগুলোর মধ্যে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করা হয়েছে বলে ওই বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

প্রসঙ্গত, বাংলাদেশ আন্তর্জাতিক হাইড্রোগ্রাফিক সংস্থার ৭০তম সদস্য দেশ। এক্ষেত্রে বাংলাদেশ নৌবাহিনী দেশের সমুদ্র অঞ্চলের সকল হাইড্রোগ্রাফিক কর্মকান্ডের ফোকাল পয়েন্ট হিসেবে কাজ করছে। বাংলাদেশ নৌবাহিনীর সহকারী নৌ প্রধান (অপারেশন) ন্যাশনাল হাইড্রোগ্রাফিক কমিটির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।

বর্তমানে বাংলাদেশ নৌবাহিনী সর্বোচ্চ পেশাদারিত্বের মাধ্যমে দেশের অধিকৃত সমুদ্র অঞ্চলের ৯টি আন্তর্জাতিক সিরিজের চার্ট এবং ১১টি ইলেক্ট্রনিক নেভিগেশনাল চার্টসহ মোট ৬৩টি নটিক্যাল চার্ট প্রকাশ করেছে। এসব চার্ট সমুদ্রপথে নিরাপদ নৌ চলাচলে নিয়মিতভাবে ব্যবহার হচ্ছে।

সারাবাংলা/আরডি/এনএস

বাংলাদেশ নৌবাহিনী হাইড্রোগ্রাফি দিবস


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর