Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চলে গেলেন প্রখ্যাত প্রকাশক মহিউদ্দিন আহমেদ

সিনিয়র করেসপন্ডেন্ট
২২ জুন ২০২১ ১২:২৪

ঢাকা: দেশের শীর্ষস্থানীয় প্রকাশনা প্রতিষ্ঠান দি ইউনিভার্সিটি প্রেস লিমিটেডের (ইউপিএল) প্রতিষ্ঠাতা প্রকাশক মহিউদ্দিন আহমেদ আর নেই। সোমবার (২১ জুন) রাতে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষনিশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৭ বছর।

তার মেয়ে ইউপিএলের পরিচালক মাহরুখ মহিউদ্দিন এ খবর নিশ্চিত করেছেন। তিনি জানান, রাত একটার দিকে তার বাবা মারা যান।

বিজ্ঞাপন

মাহরুখ জানান, মহিউদ্দিন আহমেদ দীর্ঘ ২০ বছর পারকিনসন্স রোগে ভুগছিলেন। বার্ধক্যজনিত অসুস্থতাও ছিল। এরমধ্যেই কিছুদিন আগে করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হন এই খ্যাতনামা প্রকাশক। তবে প্রাণঘাতী ওই ভাইরাস থেকে সেরে উঠেছিলেন।

পরিবারিকভাবে জানা গেছে, রাজধানীর গুলশানের আজাদ মসজিদে মহিউদ্দিন আহমেদের জানাজার নামাজ অনুষ্ঠিত হবে।

১৯৪৪ সালে ফেনীর পরশুরামে জন্মগ্রহণ করেন মহিউদ্দিন আহমেদ। নটরডেম কলেজ থেকে উচ্চ মাধ্যমিক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে পড়াশোনা করেন। সাংবাদিকতা দিয়ে কর্মজীবনের শুরু পর তিনি লন্ডনের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে পিএইচডি-তে ভর্তি হন। পরে অক্সফোর্ড ইউনিভার্সিটির (ওইউপি) প্রকাশনা ও সম্পাদনা বিভাগে যুক্ত হন। তিনি ওইউপি পাকিস্তান শাখার সম্পাদক ছিলেন। ১৯৭২ সাল পর্যন্ত এই দায়িত্ব পালন করে স্বাধীন বাংলাদেশে ফিরে আসেন।

১৯৭৫ সালে ইউপিএল প্রতিষ্ঠা করেন মহিউদ্দিন আহমেদ। এই প্রকাশনী প্রধানত পাঠ্যবই ও গবেষণাধর্মী বই প্রকাশ করে। বাংলাদেশি লেখক ছাড়াও বিশ্বের বিভিন্ন দেশের প্রখ্যাত লেখক ও শিক্ষাবিদদের রচিত বিভিন্ন বই ও গবেষণা তিনি প্রকাশ করেছেন।

বিজ্ঞাপন

১৯৮১ সাল থেকে মোট ১৬ বার ইউপিএল ‘ন্যাশনাল বুক সেন্টার’ পুরস্কার লাভ করে। ১৯৯১ সালে তিনি স্বর্ণপদকে ভূষিত হন। পরিবেশের উন্নয়নে অবদান রাখার জন্য নরওয়ের প্রধানমন্ত্রী সারাবিশ্বের বিভিন্ন দেশ থেকে মোট ১৭ জন প্রকাশককে স্বীকৃতি প্রদানের জন্য আমন্ত্রণ জানান। মহিউদ্দিন ছিলেন তাদের মধ্যে একজন।

২০১৪ সালে বাংলাদেশ অ্যাকাডেমিক অ্যান্ড ক্রিয়েটিভ পাবলিশার্স অ্যাসোসিয়েশন কর্তৃক প্রদত্ত ‘ইমেরিটাস পাবলিশার’ পদবি লাভ করেন তিনি। অ্যারিজোনার বেনসনে অবস্থিত ‘ওয়ার্ল্ড ইউনিভার্সিটি’র আন্তর্জাতিক কার্যালয় থেকে ১৯৮৮ সালে তাকে ‘পাবলিশিং ম্যানেজমেন্ট’ (প্রকাশনা ব্যবস্থাপনা) বিষয়ে ‘কালচারাল ডক্টোরেট’ ডিগ্রি দেওয়া হয়।

৯০ দশকের শুরুর দিকে দেশের ইতিহাস সঠিক ও পর্যাপ্তরূপে সংরক্ষণের উদ্দেশ্যে রোড টু বাংলাদেশ নামে একটি ধারাবাহিক প্রকাশনার সূচনা করেন তিনি। এর অধীনে প্রকাশিত বইয়ে একাত্তরের মুক্তিযুদ্ধসহ দেশের স্বাধীনতায় ভূমিকা পালনকারী অন্যান্য ঘটনার বিস্তারিত বিবরণ তুলে ধরা হয়েছে।

২০১২ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’ প্রকাশ করেন মহিউদ্দিন আহমেদ। ১৯৬৬-৬৯ সময়কালে কারাগারে বন্দিদশায় বঙ্গবন্ধু দিনলিপি আকারে এই আত্মজীবনী লিখেছিলেন। বাংলা ভাষার পাশাপাশি বইটি একইসঙ্গে ভারত (পেঙ্গুইন) ও পাকিস্তানে (ওইউপি) ইংরেজি ও উর্দু ভাষায় প্রকাশ করার ব্যবস্থাও তিনি করেন।

সারাবাংলা/এএম

ইউপিএল দি ইউনিভার্সিটি প্রেস লিমিটেড মহিউদ্দিন আহমেদ

বিজ্ঞাপন
সর্বশেষ

সিটিকে রুখে দিল নিউক্যাসেল
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৮

সম্পর্কিত খবর