Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘ধরন বদলেছে’ বৃষ্টিপাতের, ২৪ জুনের পর বাড়বে আরও

স্পেশাল করেসপন্ডেন্ট
২২ জুন ২০২১ ১৩:১৭

ঢাকা: বর্ষা মৌসুমে বৃষ্টিপাত হবে এটাই স্বাভাবিক, কিন্তু এবার বৃষ্টির ধরন বদলেছে। দেশের কোথাও স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাত হচ্ছে, আবার কোথাও কম। তারতম্য ঘটছে তাপমাত্রার। আবহাওয়া অধিদফতর বলছে, গত বছরের চেয়ে এবার বৃষ্টিপাতের পরিমানও বেশি হয়েছে। এই পরিস্থিতি থাকবে পুরো জুন মাস জুড়ে।

আবহাওয়া অধিদফতর সূত্রে জানা গেছে, গত বছরের চেয়ে এ বছর শুধু মাত্র জুন মাসের এই কয়েকদিনে সারাদেশে ৩.৭ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়েছে। এরমধ্যে ঢাকা বিভাগে ৩৫৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। যা স্বাভাবিকের চেয়ে ৩ শতাংশ বেশি। এরমধ্যে সর্বোচ্চ ১১৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয় গত ৫ জুন।

বিজ্ঞাপন

অন্যদিকে, ময়মনসিংহে ১৮ শতাংশ কম বৃষ্টিপাত হয়েছে। সবচেয়ে কম হয়েছে সিলেটে। যা স্বাভাবিকের চেয়ে ৬০ শংতাশ কম। রংপুরে ৬২ শতাংশ কম বৃষ্টিপাত হয়েছে।

আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক সারাবাংলাকে জানান, সারাদেশের মধ্যে এখন পর্যন্ত ঢাকা বিভাগে সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে। সামনের দিনগুলোতে বৃষ্টিহীন দিন যাবে তা বলা যাবে না, বরং ২৪ তারিখের পর বৃষ্টিপাত বাড়বে। পরের সপ্তাহে চট্টগ্রামে ও সিলেটেও বৃষ্টিপাত বাড়বে।

তিনি বলেন, ‘এ পরিস্থিতিকে জলবায়ু পরিবর্তনের প্রভাব বলা যাবে না। কারণ এখন পর্যন্ত সে পরিস্থিতির সৃষ্টি হয়নি। মৌসুমী বায়ু বাংলাদেশের ওপরে সক্রিয় বলে বৃষ্টিপাত হচ্ছে। তবে বৃষ্টিপাতের ধরন পাল্টেছে, সেটা সত্য।’

আবহাওয়ার পূর্বাভাস বলছে, মৌসুমী বায়ু উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে। এতে রংপুর, রাজশাহী, খুলনা, বরিশাল, চট্টগ্রাম, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক স্থানে অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত, বজ্রসহ বৃষ্টি হতে পারে।

বিজ্ঞাপন

আগামী তিনদিন বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকবে বলেও পূর্বাভাসে বলা হয়।

সারাবাংলা/জেআর/এমও

বৃষ্টি

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর