Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কারাগারে মৃত্যু: দণ্ডপ্রাপ্ত ৩ মানবতাবিরোধীর আপিল সমাপ্তি

স্টাফ করেসপন্ডেন্ট
২২ জুন ২০২১ ১৭:০০

ঢাকা: কারাগারে মৃত্যুবরণ করায় মানবতাবিরোধী অপরাধের মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত তিন আসামির আপিল সমাপ্তি ঘোষণা (অ্যাবেটেড) করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

মঙ্গলবার (২২ জুন) প্রধান বিচারপতির নেতৃত্বাধীন ছয় বিচারপতির ভার্চ্যুয়াল আপিল বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে মৃত্যুদণ্ডের পর আসামিরা আপিল বিভাগে আপিল করেন।

তিন আসামি হলেন— মোসলেম প্রধান, আকমল আলী তালুকদার ও মাহবুবুর রহমান। এর মধ্যে মোসলেম গত বছরের ১৮ সেপ্টেম্বর, আকমল আলী ১৯ জুলাই ও মাহবুবুর রহমান ১৬ অক্টোবর কারাগারে থাকা অবস্থায় মৃত্যুবরণ করেন বলে সুপ্রিম কোর্টকে অবহিত করে কারা কর্তৃপক্ষ।

আইনজীবীরা জানান, এ মামলাগুলোর বিষয়বস্তু আর নেই। এ কারণে আপিল বিভাগ আপিলগুলোকে চূড়ান্তভাবে সমাপ্তি ঘোষণা (অ্যাবেটেড) করেছেন।

উল্লেখ্য, একাত্তরের স্বাধীনতা যুদ্ধের সময় কিশোরগঞ্জে হত্যা, গণহত্যা, ধর্ষণের অভিযোগে ২০১৭ সালের ১৯ এপ্রিল মোসলেম প্রধান ও পলাতক সৈয়দ মো. হুসাইনকে মৃত্যুদণ্ড দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

মানবতাবিরোধী অপরাধের অভিযোগে ২০১৮ সালের ১৭ জুলাই মৌলভীবাজারের রাজনগরের মো. আকমল আলী তালুকদারসহ (৭৬) চারজনের মৃত্যুদণ্ডাদেশ দিয়েছিলেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

আসামিদের বিরুদ্ধে আনা দু’টি অভিযোগই প্রমাণিত হয়েছে। এর মধ্যে একটিতে সবাইকে মৃত্যুদণ্ড এবং অপরটিতে সবাইকে আমৃত্যু কারাদণ্ড দিয়েছেন আদালত।

মুক্তিযদ্ধের সময় দানবীর রণদা প্রসাদ সাহা (আর পি সাহা) ও তার ছেলে হত্যাকাণ্ডসহ তিনটি গণহত্যার অভিযোগে ২০১৯ সালের ২৭ জুন টাঙ্গাইলের মির্জাপুরের মাহবুবুর রহমানকে মৃত্যুদণ্ড দিয়েছিলেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

সারাবাংলা/কেআইএফ/এসএসএ

মানবতাবিরোধীর আপিল সমাপ্তি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর