Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনার সংক্রমণ: ৮ দিনের জন্য ‘বিচ্ছিন্ন’ হচ্ছে ফটিকছড়ি

স্পেশাল করেসপন্ডেন্ট
২২ জুন ২০২১ ১৮:৪৯

চট্টগ্রাম ব্যুরো: করোনাভাইরাসের সংক্রমণের অস্বাভাবিক ঊর্ধ্বগতির কারণে চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলায় আট দিনের জন্য লকডাউন ঘোষণা করেছে জেলা প্রশাসন। একই সময়ে চট্টগ্রাম মহানগরী এবং আশপাশের এলাকায় সব ধরনের মার্কেট, শপিংমল ও দোকানপাট রাত ৮টা থেকে বন্ধ রাখার সিদ্ধান্ত জানানো হয়েছে।

ফটিকছড়িতে লকডাউনসহ করোনা মোকাবিলায় নেওয়া সার্বিক সিদ্ধান্ত বুধবার (২৩ জুন) সকাল ৬টা থেকে কার্যকর হয়ে শেষ হবে ৩০ জুন রাত ১২টায়।

বিজ্ঞাপন

মঙ্গলবার চট্টগ্রাম জেলা করোনাভাইরাস প্রতিরোধ সংক্রান্ত জেলা কমিটির বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠকে সংশ্লিষ্ট সরকারি ও স্বায়ত্তশাসিত বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। পরে কমিটির আহ্বায়ক জেলা প্রশাসক মমিনুর রহমান এসব সিদ্ধান্তের কথা সাংবাদিকদের জানান।

গত ১৪ দিনে ফটিকছড়ি উপজেলায় সংক্রমণের হার ৩৫ দশমিক ৯ শতাংশ। চট্টগ্রামের সবগুলো উপজেলার মধ্যে ফটিকছড়িতেই সংক্রমণের হার সবচেয়ে বেশি।

বৈঠকে এসব তথ্য তুলে ধরে জেলা প্রশাসক মমিনুর রহমান জানান, প্রথম পর্যায়ে ফটিকছড়ি উপজেলায় লকডাউন বুধবার থেকে ৩০ জুন পর্যন্ত কার্যকর থাকবে। পরে পরিস্থিতি বিবেচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে। লকডাউন চলাকালীন সময় ফটিকছড়ি উপজেলার অভ্যন্তরীণ রুটে চলাচলকারী যানবাহনগুলো মহসড়কে উঠতে পারবে না। লকডাউন চলাকালীন ওষুধের দোকান ছাড়া কাঁচাবাজার সকাল ৭টা থেকে ১১টা এবং বিকেল ৩টা থেকে ৬টা পর্যন্ত খোলা রাখা যাবে।

লকডাউন চলাকালীন ফটিকছড়ি উপজেলার মসজিদগুলোতে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে নামাজ আদায় করতে হবে মুসল্লিদের। ফটিকছড়ি উপজেলার পাশাপাশি নগরীতেও সব ধরনের রাজনৈতিক, সামাজিক, ধর্মীয়, পারিবারিক ও ব্যক্তিগত অনুষ্ঠানে জনসমাগম রোধ করারও নির্দেশনা দেওয়া হয়েছে বৈঠক থেকে।

বিজ্ঞাপন

বৈঠকে পর্যটন কেন্দ্রে লোকসমাগম নিষিদ্ধ থাকার পরও পতেঙ্গা সমুদ্র সৈকতে জনসমাগমের তথ্য তুলে ধরে সেখানে যাওয়ার সব পথ বন্ধ রাখতে পুলিশকে অনুরোধ করেন জেলা প্রশাসক মমিনুর রহমান।

করোনা প্রতিরোধে দেওয়া নির্দেশনা মানাতে বুধবার থেকে নগরীতে ১২টি ভ্রাম্যমাণ আদালত একযোগে কাজ শুরু করবে এবং অভিযানে জরিমানার হার বাড়ানো হবে বলেও জেলা প্রশাসক জানান। তিনি বলেন, কোনো প্রতিষ্ঠানকে প্রথমবার জরিমানার পর দ্বিতীয়বার একই কাজ করলে সে প্রতিষ্ঠানটি সিলগালা করে দেওয়া হবে।

বৈঠকে চট্টগ্রামের সিভিল সার্জন সেখ ফজলে রাব্বি বলেন, ‘ঈদের ছুটিতে যেভাবে লোকজন বাড়িতে গেছে, সেখান থেকে ফেরার পর সংক্রমণ বাড়বে বলে আমরা আশঙ্কা করেছিলাম। এখন সেই আশঙ্কা সত্য হয়েছে।’

সিভিল সার্জন জানান, মঙ্গলবার চট্টগ্রামে সংক্রমণের হার ২৩ শতাংশ। গত ১৪ দিনে চট্টগ্রামে ছয় হাজার ৫৭৩টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে এক হাজার ১০৬ জন করোনা পজিটিভ হয়েছে। শতাংশ হিসেবে ১৬ দশমিক ৮৩। আক্রান্তের হার হিসেবে শহরে ৭৯ শতাংশ এবং বিভিন্ন উপজেলাগুলোতে ২১ শতাংশ।

এদিকে চট্টগ্রামের ফটিকছড়ি, মীরসরাই, সীতাকুণ্ড, হাটহাজারী, রাউজান, রাঙ্গুনিয়া, বোয়ালখালী ও অনোয়ারা উপজেলায় এবং নগরীর জালালাবাদ, শুলকবহর, চকবাজার, হালিশহর, পাহাড়তলী, লালখান বাজার এলাকায় করোনাভাইরাস সংক্রমণের হার বেশি বলেও বৈঠকে জানানো হয়।

সারাবাংলা/আরডি/টিআর

টপ নিউজ ফটিকছড়ি উপজেলা লকডাউন

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর