Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিজনেস ডিরেক্টরী তৈরি করছে বিবিএস


২৯ মার্চ ২০১৮ ১২:২০

স্টাফ করসপন্ডেন্ট

ঢাকা: প্রায় ৮ বছর পর বিজনেস ডিরেক্টরী  তৈরি করছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। এর আগে ২০০৯ সালে সর্বশেষ বিজনেস রেজিষ্টার  করা হলেও দীর্ঘদিন পর এবার নাম পরিবর্তন করে বিজনেস ডিরেক্টরী-২০১৮ তৈরি করা হচ্ছে। এতে দেশের সকল শিল্প কারখানা, প্রতিষ্ঠান এমনকি  অর্থনৈতিক  ইউনিটের  বিস্তারিত  তথ্য উপস্থাপন করা হবে।

বৃহস্পতিবার এক কর্মশালায় এসব তথ্য জানানো হয়েছে।

রাজধানীর আগারগাঁও এ পরিসংখ্যান ভবনে আয়োজিত কর্মশালায় সভাপতিত্ব করেন, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর ভারপ্রাপ্ত মহাপরিচালক এ, বি, এম, আরশাদ হোসেন।

কর্মশালায় জানানো হয়, ২০০৩ সালের অর্থনৈতিক শুমারির পর সেই তথ্য ব্যবহার করে ২০০৫ সালে বাংলাদেশে প্রথম বিজনেস রেজিষ্টার তৈরি করা হয়। পরে ২০০৯ সালে তা আপডেট করা হলেও পরবর্তীতে আর কোন বিজনেস রেজিষ্টার করা হয়নি। দীর্ঘ দিন পর আবার বিজনেস ডিরেক্টরী করা হচ্ছে।

এতে স্থান পাওয়া সংশ্লিষ্ট শিল্পের বিস্তারিত তথ্য থাকবে। অর্থাৎ সেটি কি ধরনের শিল্প, কি ধরণের পণ্য উৎপাদন করে, কোথায় অবস্থিত, মূলধন কত, শ্রমিক-কর্মচারী কত, সেবা প্রতিষ্ঠন হলে কি ধরণের সেবা উৎপাদন করে, কাদের জন্য উৎপাদন করে এবং শিল্প প্রতিষ্ঠানগুলোর সঙ্গে যোগাযোগের নাম্বারসহ ইত্যাদি বিভিন্ন তথ্য যোগ করা হবে। এই ডিরেক্টরী তৈরিতে সরকারি তহবিল থেকে ব্যয়  ধরা হয়েছে ৪ কোটি টাকা। চলতি মাস থেকে আগামী ২০১৯ সালের জুন পর্যন্ত এটি তৈরির কাজ চলবে। বিজনেস ডিরেক্টরীরর ৩১ টি ভলিউম তৈরি করা হবে।

কবীর উদ্দিন জানান, বিজনেস রেজিষ্টারের পাশাপাশি আরও বেশ কয়েকটি সার্ভে পরিচালনা করা হবে সরকারি অর্থায়নে। এগুলো বিবিএস এর নিজস্ব কাজ বলে বিবেচিত হবে।  তিনি জানান, এতদিন বাংলাদেশের শ্রম শক্তির অবস্থা সম্পর্কে শ্রম শক্তি জরিপ পরিচালনা করা হলেও এবারই প্রথম দেশে ও বিদেশে কি ধরনের শ্রমের চাহিদা রয়েছে সে বিষয়ে জরিপ পরিচালনার উদ্যোগ নেয়া হয়েছে।

পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থা বিভাগের ভারপ্রাপ্ত সচিব সৌমেন্দ্রনাথ চক্রবর্তী বলেন, বর্তমানে অর্থনীতিতে শিল্প ও সেবা খাতের অবদান বাড়ছে। সেক্ষেত্রে এই বিজনেস রেজিষ্টার জাতীয় নীতি ও পরিকল্পনা প্রণয়ণে বিশেষ ভূমিকা রাখবে।

একই বিভাগের অতিরিক্ত সচিব মাহমুদা আক্তার বলেন, অর্থনীতির মূল চালিকা শক্তি হচ্ছে শিল্প। এক সময়ে জিডিপিতে ১০ শতাংশ অবদান রাখলেও বর্তমানে শিল্প খাত জিডিপিতে ৩০ শতাংশ অবদান রাখছে। সেই সঙ্গে বাড়ছে সেবা খাতের অবদান। এ অবস্থায় শিল্পের প্রকৃত চিত্র জানা জরুরী।

(সারাবাংলা/জেজে/জেএএম)


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর