Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রোবট নেবে করোনার নমুনা— উদ্ভাবন কুবি শিক্ষার্থীদের

কুবি করেসপন্ডেন্ট
২৩ জুন ২০২১ ১২:৫০

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) পদার্থবিজ্ঞান বিভাগের ছাত্র সঞ্জিত মণ্ডলের নেতৃত্বে ‘ব্লুবেরি’ নামক মানবাকৃতির একটি রোবট তৈরি করেছে টিম ‘কোয়ান্টা রোবটিক্স’। মানুষের মতো আচরণ, প্রশ্নের উত্তর ও আগুন লাগার ব্যাপারে অবগত করাসহ বিভিন্ন ঝুঁকিপূর্ণ কাজে ব্যবহার করা যাবে রোবটটিকে। এছাড়াও আরেকটু উন্নত করা গেলে এই রোবট দিয়েই করোনার স্যাম্পল কালেক্ট করা যেতে পারে বলে জানান সঞ্জিত মণ্ডল।

এ প্রজেক্টে ১ লাখ টাকার আর্থিক সহায়তা প্রদান করেছে জাতীয় কম্পিউটার প্রশিক্ষণ ও গবেষণা একাডেমি (নেকটার)। রোবটটি তৈরি করতে প্রায় সাড়ে ৩ মাসের মতো সময় লেগেছে। সঞ্জিত মণ্ডল ছাড়া এ দলের বাকি সদস্যরা হলেন- আইসিটি বিভাগের জুয়েল দেবনাথ ও সিএসই বিভাগের মিষ্টু পাল।

তাদের সাথে কথা বলে জানা যায়, মানুষের মতো আচরণ করা, বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়া, বাসায় গ্যাস লিকেজ অথবা আগুন লাগার ব্যাপারে অবগত করা কিংবা আরেকটু উন্নত করা গেলে করোনার স্যাম্পল কালেক্ট করাসহ বিভিন্ন ঝুঁকিপূর্ণ কাজে ব্যবহার করা যেতে পারে রোবটটিকে। এছাড়াও প্রাইমারি স্কুলের শিক্ষক হিসেবে বাচ্চাদের বিনোদন দিতে এবং যেকোনো প্রশ্নের উত্তর দেওয়ার মাধ্যমে নতুন কিছু শেখানোর কাজেও ব্যবহার করা যাবে এটিকে।

এ রোবটটিতে ব্যবহার করা হয়েছে রাসবেরি পাই মাইক্রো প্রসেসর ও আর্দুইনো মেগা মাইক্রোকন্ট্রোলার।

রোবটটির ব্যাপারে সঞ্জিত মণ্ডল বলেন, বিশ্ববিদ্যালয়ের সিএসই ডিপার্টমেন্টের প্রাক্তণ ছাত্র আবু মুসা আসারী ভাইয়ের সহযোগিতা পেয়েছি কাজটি করার সময়। দেশের সকল স্কুল-কলেজের কোমলমতি শিক্ষার্থীদের রোবট তৈরিতে আকৃষ্ট করার একটি ক্ষুদ্র প্রচেষ্টা এটি। ভবিষ্যতে এ রোবটটিকে আরও উন্নত করা সম্ভব। চাইলে প্রায় প্রত্যেক দিনই আপডেট করা যাবে। সামনে আরও নতুন অনেক কাজ করার ইচ্ছা আছে রোবট নিয়ে।

প্রসঙ্গত, সঞ্জিত মণ্ডলের নেতৃত্বে ২০১৯ সালে দেশের চতুর্থ মানবাকৃতির রোবট ‘রোবট সিনা’ তৈরি করা হয়েছিল। দুই মাসে রোবট সিনা তৈরিতে ব্যয় হয়েছিল আটত্রিশ হাজার টাকা।

সারাবাংলা/এএম

কোয়ান্টা রোবটিক্স টপ নিউজ ব্লুবেরি রোবট


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর