Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সেনাপ্রধান হিসেবে দায়িত্ব নিলেন জেনারেল শফিউদ্দিন

সিনিয়র করেসপন্ডেন্ট
২৪ জুন ২০২১ ১৭:২৫

ঢাকা: বাংলাদেশ সেনাবাহিনীর নবনিযুক্ত সেনাবাহিনী প্রধান হিসেবে দায়িত্বভার গ্রহণ করেছেন জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ। দায়িত্ব নিয়েই একাত্তরের মহান মুক্তিযুদ্ধে শহিদ সশস্ত্র বাহিনীর সদস্যদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবার (২৪ জুন) বিদায়ী সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদের কাছ থেকে দায়িত্বভার গ্রহণ করেন জেনারেল শফিউদ্দিন আহমেদ। এরপর শিখা অনির্বাণে মুক্তিযুদ্ধে শহিদ সশস্ত্র বাহিনীর সদস্যদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা জানান তিনি। এরপর সেনাকুঞ্জে সেনাবাহিনীর একটি চৌকস দল তাকে ‘গার্ড অব অনার’ দেয়। সেখানে তিনি একটি গাছের চারা রোপণ করেন।

এর আগে, বৃহস্পতিবার সকালে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল এম শাহীন ইকবাল ও বিমান বাহিনী প্রধান এয়ার মার্শাল শেখ আব্দুল হান্নান নবনিযুক্ত সেনাপ্রধানকে ‘জেনারেল র‌্যাংক ব্যাজ’ পরিয়ে দেন।

শিখা অনির্বাণে শ্রদ্ধা জানাচ্ছেন সেনাপ্রধান এস এম শফিউদ্দিন আহমেদ

জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদের জন্ম ১৯৬৩ সালের ১ ডিসেম্বর, খুলনা শহরে। বাবা মরহুম শেখ মোহাম্মদ রোকন উদ্দিন আহমেদ ছিলেন একজন অধ্যাপক, সমাজ সেবক, রাজনীতিবিদ ও মুক্তিযোদ্ধা। তিনি ১৯৮০ সালে মৃত্যুর আগ পর্যন্ত একনাগাড়ে দীর্ঘ দুই যুগ একজন নির্বাচিত জন প্রতিনিধি হিসেবে খুলনাবাসীর কল্যাণে বিভিন্ন জনহিতকর কর্মকাণ্ডে নিবিড়ভাবে যুক্ত ছিলেন। তার মৃত্যুর পর খুলনাবাসী তার স্মৃতি স্মরণে ‘প্রফেসর রোকন উদ্দিন সড়ক’ নামে একটি সড়কের নামকরণ করেছে।

জেনারেল শফিউদ্দিন আহমেদ ১৯৮৩ সালের ২৩ ডিসেম্বর বাংলাদেশ মিলিটারি একাডেমি থেকে ৯ম দীর্ঘ মেয়াদি কোর্সের সঙ্গে কমিশন লাভ করেন। পরে তিনি পার্বত্য চট্টগ্রামে অপারেশন এলাকায় ইস্ট বেঙ্গল রেজিমেন্টে সামরিক কর্মজীবন শুরু করেন। তিনি ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজ থেকে স্নাতক ডিগ্রি অর্জনের পাশাপাশি জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে ডিফেন্স স্টাডিজে স্নাতকোত্তর এবং বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি) থেকে ডেভেলপমেন্ট অ্যান্ড সিকিউরিটি স্টাডিজে প্রথম বিভাগে এমফিল সম্পন্ন করেন। বর্তমানে তিনি বিইউপি’তেই পিএইচডি করছেন।

সেনাকুঞ্জে গাছের চারা রোপণ করেন নতুন সেনাপ্রধান শফিউদ্দিন আহমেদ

জেনারেল শফিউদ্দিন আহমেদ এমআইএসটি গোল্ড মেডেল অর্জনসহ প্রথম স্থান অধিকার করে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ ডিগ্রি অর্জন করেন। তিনি ২০১০ সালে সফলতার সঙ্গে চীনের ন্যাশনাল ডিফেন্স ইউনিভার্সিটি (এনডিইউ) থেকে ডিফেন্স অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ কোর্স এবং মিরপুর ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজ থেকে আর্মি স্টাফ কোর্স সম্পন্ন করেন। পাশাপাশি তিনি ২০০৯ সালে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ডিফেন্স ইউনিভার্সিটিতে North East South Asia (NESA) Centre পরিচালিত এক্সিকিউটিভ সেমিনার কোর্সে অংশ নেন এবং NESA’র গ্র্যাজুয়েট হিসেবে সম্মানিত হন।

বর্ণাঢ্য চাকুরি জীবনে জেনারেল অফিসার কমান্ডিং (জিওসি) হিসেবে আর্মি ট্রেনিং অ্যান্ড ডকট্রিন কমান্ড, ১৯ পদাতিক ডিভিশন এবং বাংলাদেশ সেনাবাহিনীর একমাত্র লজিস্টিক সফর মেশন কমান্ড করেন শফিউদ্দিন আহমেদ। এছাড়াও তিনি একটি পদাতিক ব্রিগেডের ব্রিগেড কমান্ডার, বাংলাদেশ মিলিটারি একাডেমিতে ব্যাটালিয়ন কমান্ডার এবং পার্বত্য চট্টগ্রামে কাউন্টার ইন্সারজেন্সি অপারেশন এলাকায় একটি পদাতিক ব্যাটালিয়নের অধিনায়ক হিসেবে কমান্ড নিযুক্তিতে অধিষ্ঠিত ছিলেন। তিনি বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল স্টাডিজের (বিআইআইএস) মহাপরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

নতুন সেনাপ্রধানকে সেনাবাহিনীর গার্ড অব অনার

জেনারেল শফিউদ্দিন আহমেদ বাংলাদেশ সেনাবাহিনী থেকে একজন অগ্রণী ডেপুটি ফোর্স কমান্ডার হিসেবে ২০১৪-২০১৬ পর্যন্ত ইউনাইটেড ন্যাশনস মাল্টি ডাইমেনশনাল ইন্টিগ্রেটেড স্ট্যাবিলাইজেশন মিশন ইন দ্য সেন্ট্রাল আফ্রিকাতে (মিনুস্কা) বহুজাতিক বাহিনীর নেতৃত্ব দেন। সেখানে অসামান্য কর্মদক্ষতা প্রদর্শনের জন্য মিশন প্রধান স্পেশাল রিপ্রেজেন্টেটিভ অব দ্য সেক্রেটারি জেনারেল (এসআরএসজি) কর্তৃক সাইটেশনও পান। এছাড়াও তিনি ১৯৯৩-১৯৯৪ সালে মোজাম্বিকে শান্তিরক্ষা মিশনে সফলতার সঙ্গে দায়িত্ব পালন করেন।

বিভিন্ন ফরমেশন সদর দফতরে সিনিয়র অপারেশনাল ও প্রশাসনিক স্টাফ অফিসারসহ সিনিয়র ডাইরেক্টিং স্টাফ হিসেবে ন্যাশনাল ডিফেন্স কলেজ, প্রশিক্ষক হিসেবে ক্যাডেট কলেজ ও প্লাটুন কমান্ডার হিসেবে বাংলাদেশ মিলিটারি একাডেমিতে দায়িত্ব পালন করেছেন জেনারেল শফিউদ্দিন। তিনি সদর দফতর আর্মি ট্রেনিং অ্যান্ড ডকট্রিন কমান্ডের (আর্টডক) চিফ অব ডকট্রিন ডিভিশন এবং সেনাবাহিনী সদর দফতরে সামরিক প্রশিক্ষণ পরিদফতরের পরিচালক হিসেবে অত্যন্ত সফলতার সঙ্গে দায়িত্ব পালন করেছেন। সেনাবাহিনী প্রধান হিসেবে দায়িত্ব নেওয়ার আগে তিনি সেনাসদরে কোয়ার্টার মাস্টার জেনারেল (কিউএমজি) হিসেবে নিয়োজিত ছিলেন।

ব্যক্তিগত জীবনে জেনারেল শফিউদ্দিন আহমেদ ও বেগম নুরজাহান আহমেদ দম্পতি দুই কন্যা সন্তানের গর্বিত পিতা-মাতা।

সারাবাংলা/ইউজে/টিআর

জেনারেল শফিউদ্দিন আহমেদ সেনাপ্রধানের দায়িত্বগ্রহণ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর