Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ড, সাবেক পুলিশ কর্তার ২২ বছরের জেল

আন্তর্জাতিক ডেস্ক
২৬ জুন ২০২১ ১০:১৯

মার্কিন যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ নাগরিক জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ডে দোষী সাব্যস্ত হওয়া সাবেক শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তা ডেনেক চৌভিনকে ২২ বছর ছয় মাসের কারাদণ্ড দিয়েছেন আদালত। ২০২০ সালের মে মাসের এই ঘটনায় গতকাল শুক্রবার (২৫ জুন) মার্কিন আদালত এই রায় দেন। খবর বিবিসি।

এ সময় বিচারক বলেন, ‘বিশ্বাস ও ক্ষমতার অপব্যবহার এবং বিশ্বাস ভঙ্গের কারণে ডেনেক চৌভিনর এই সাজা দেওয়া হয়েছে। বিশেষ করে জর্জ ফ্লয়েড সঙ্গে যে নিষ্ঠুর আচরণ করা হয়েছে।’

বিজ্ঞাপন

এর আগে গত এপ্রিলে এই হত্যাকাণ্ডের জন্য মার্কিন আদালতে দোষী সাব্যস্ত হন ডেনেক চৌভিন। তবে মামলার শুনানিকালে এটিকে সরল বিশ্বাসের ভুল হিসেবে উল্লেখ করেছিলেন চৌভিনের আইনজীবী।

অপরদিকে জর্জ ফ্লয়েডের পরিবারের আইনজীবী চৌভিনের ৩০ বছর কারাদণ্ড চেয়েছিলেন। কিন্তু আদালত ২২ বছর ৬ মাসের দণ্ড ঘোষণা করেছেন।

জর্জ ফ্লয়েডের পরিবার ও তাদের সমর্থকরা আদালতের এই রায় স্বাগত জানিয়েছে। আইনজীবী বেন ক্রম্প এক টুইট বার্তায় জানান, এই সাজা ফ্লয়েডের পরিবার ও আমাদের দেশে এই ধরনের ঘটনা রোধে এক ধাপ অগ্রগতি ঘটিয়েছে।

গত বছর যুক্তরাষ্ট্রের মিনিয়াপোলিসতে জর্জ ফ্লয়েড (৪৮) গলায় ৯ মিনিট হাঁটু গেড়ে বসেছিলেন তৎকালীন পুলিশ কর্মকর্তা ডেনেক চৌভিন। এতে করে ঘটনাস্থলেই জর্জ ফ্লয়েডের মৃত্যু হয়। পরে পুলিশি নির্যাতন ও বর্ণবাদী আচরণের কারণে ওই সময় এই হত্যাকাণ্ডের বিরুদ্ধে সারাবিশ্বে তীব্র আন্দোলনের সৃষ্টি হয়।

সারাবাংলা/এনএস

জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ড যুক্তরাষ্ট্র সাবেক পুলিশ কর্তার ২২ বছরের জেল

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর