Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

লকডাউনে জরুরি সেবা ছাড়া বন্ধ থাকবে সবকিছু

স্পেশাল করেসপন্ডেন্ট
২৬ জুন ২০২১ ১৫:১০

ফাইল ছবি

ঢাকা: গত কয়েকদিনে উদ্বেগজনক হারে বেড়েছে করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ। বেড়েছে মৃতের সংখ্যাও। গত শুক্রবার (২৫ জুন) মৃত্যুর সংখ্যা ছিল দ্বিতীয় সর্বোচ্চ। এই পরিস্থিতি মোকাবেলায় সাত দিনের জন্য লকডাউনের সিদ্ধান্ত নিতে যাচ্ছে সরকার। যা শুরু হচ্ছে সোমবার (২৮ জুন) থেকে। সরকার বলছে, কেবলমাত্র জরুরি সেবাদানকারী প্রতিষ্ঠান ও পরিবহন ছাড়া কোনো কিছুই খুলতে দেওয়া হবে না।

শনিবার (২৬ জুন) সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগ সুত্রে জানা গেছে, এবার অর্থবছর শেষের দিকে হওয়ায় আর্থিক প্রতিষ্ঠান, জাতীয় রাজস্ব বোর্ড এবং হিসাব সংক্রান্ত প্রতিষ্ঠানগুলো সীমিত পরিসরে খোলা থাকবে। সোমবার (২৮ জুন) দেশজুড়ে অবরুদ্ধ ঘোষণা করে তা বাস্তবায়নে কঠোর নির্দেশনা দেওয়া হবে।

বিজ্ঞাপন

এ প্রসঙ্গে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন জানান, করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় এক সপ্তাহের জন্য কঠোর লকডাউন দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। এই সাত দিন দেশের সকল ধরনের সরকারি ও বেসরকারি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান বন্ধ থাকবে। বন্ধ থাকবে সব ধরনের গণপরিবহন। তবে অর্থ বছর শেষ হওয়ায় কিছু অফিসের কার্যক্রম সীমিত পরিসরে চালু থাকবে। পাশাপাশি জরুরি সেবায় কিছু মন্ত্রণালয় ও বিভাগের শাখার কার্যক্রম খোলা থাকবে।

শুক্রবার (২৫ জুন) তথ্য অধিদফতরের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তি অনুযায়ী লকডাউন চলাকালে জরুরি পরিষেবা ছাড়া সব সরকারি ও বেসরকারি অফিস বন্ধ থাকবে। জরুরি পণ্যবাহী ছাড়া সকল ধরনের যানবাহন চলাচল বন্ধ থাকবে। অ্যাম্বুলেন্স ও চিকিৎসা সংক্রান্ত কাজে যানবাহন শুধু চলাচল করতে পারবে। এছাড়াও জরুরি প্রয়োজন ছাড়া কেউ বাড়ির বাইরে যেতে পারবেন না। তবে গণমাধ্যম এর আওতার বাহিরে থাকবে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

বিজ্ঞাপন

এ বিষয়ে আজ শনিবার (২৬ জুন) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারির কথা রয়েছে।

উল্লেখ্য, করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় ঢাকা বিভাগের সাত জেলায় লকডাউন চলমান। এছাড়া সীমান্তবর্তী অনেক জেলায় যেখানে সংক্রমণ বেশি সেসব স্থানে কঠোর বিধিনিষেধ জারি করা রয়েছে। এতো কিছুর পরেও সংক্রমণ কমে না আসায় সারাদেশে শাটডাউন ঘোষণা করার সুপারিশ করেছিল কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি। সেই সুপারিশের আলোকেই সরকার সারাদেশে সাত দিনের লকডাউন ঘোষণা করলো।

সারাবাংলা/জেআর/এনএস

করোনাভাইরাস কোভিড-১৯ জরুরি সেবাদানকারী প্রতিষ্ঠান টপ নিউজ লকডাউন

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর