Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বেতন প্রশ্নে শিক্ষকদের পক্ষ নিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য

স্টাফ করেসপন্ডেন্ট
২৬ জুন ২০২১ ১৫:৫১

ঢাকা: বেতনের প্রশ্নে শিক্ষকদের পক্ষে বার্তা দিয়েছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. মশিউর রহমান। তিনি বলেছেন, জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত যেসব কলেজ শিক্ষকদের বেতন ভাতা দিচ্ছে না, তাদের অধিভুক্তি বাতিল করা হবে।

শনিবার (২৬ জুন) ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে মিট দ্য রিপোর্টার্স অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। এসময় আরও উপস্থিত ছিলেন ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি মুরসালিন নোমানী ও সাধারণ সম্পাদক মসিউর রহমান খান।

বিজ্ঞাপন

ড. মশিউর রহমান বলেন, কলেজ যখন প্রতিষ্ঠা হয়, তখন কলেজ নিজে প্রতিটি শিক্ষকের বেতন দেবে বলে অঙ্গীকার করে। এরপরও বহু কলেজ শিক্ষকদের বেতন দিচ্ছে না। আমরা প্রতিটি কলেজে চিঠি দিয়েছি। যেসব কলেজ শিক্ষকদের বেতন দিচ্ছে না, তাদের অধিভুক্তি বাতিল করা হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বলেন, আমি অনেক অধ্যাপককে দেখেছি অবসরের পর একটি ফ্লাট কিনতে হিমশিম খাচ্ছেন। অনেক শিক্ষক রঙিন একটি টিভিও কিনতে পারেন না। কেবল বিশ্ববিদ্যালয় শিক্ষক নয়, মাধ্যমিক প্রাথমিকের ৯৫ শতাংশ শিক্ষক সততার সঙ্গেই জীবনযাপন করছেন। অথচ আমরা সংবাদমাধ্যমে দেখতে পাই শিক্ষকের দুর্নীতির সচিত্র প্রতিবেদন, যা খুবই দুঃখজনক।

তিনি আরও বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে দেশে মোট ২২৬০টি কলেজ, ৫৬০টি অনার্স কলেজ ও শিক্ষার্থী আছে ২৯ লাখ। শিক্ষক আছেন ৬০ হাজার। এ দেশের মানচিত্র যত বেশি বিস্তৃত, জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী-অভিভাবকও তেমনি সারাদেশেই বিস্তৃত রয়েছেন।

কোভিডকালীন সাত হাজার ক্লাস অনলাইনে আপলোড হয়েছে জানিয়ে উপাচার্য ড. মশিউর বলেন, আমি আইসিটি ডিরেক্টরের সঙ্গে কথা বলেছি। অনলাইন ক্লাস বিষয়ে নতুন পদক্ষেপও নেওয়া হয়েছে। এমপিভুক্ত যেসব শিক্ষককে ক্লাস নিতে হচ্ছে না, তাদের দিয়ে অনলাইন ক্লাস আয়োজনের ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে জানান তিনি। বিতর্ক প্রতিযোগিতাসহ অন্যান্য সহপাঠ্য কার্যক্রম পরিচালনার পরিকল্পনা রয়েছে বলেও জানান উপাচার্য

বিজ্ঞাপন

সারাবাংলা/টিএস/টিআর

অধ্যাপক ড. মো. মশিউর রহমান জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর